April 25, 2024
আন্তর্জাতিক

পদার্থে নোবেল জয় ৩ বিজ্ঞানীর

এ বছরও পদার্থবিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কারে ভূষিত হয়েছেন তিন বিজ্ঞানী। তারা হলেন, রজার পেনরোজ, রেইনহার্ড গেঞ্জেল এবং আন্দ্রে গেজ; এরমধ্যে রজার পেনরোজ পেয়েছেন পুরস্কারটির অর্ধেক এবং বাকি দুইজন পেয়েছেন বাকি অর্ধেকের অর্ধেক করে।

 

কর্তৃপক্ষ জানিয়েছে, সাধারণ আপেক্ষিকতা তত্ত্বের ভবিষ্যদ্বাণী বলিষ্ঠকরণে ব্যাকহোল অবিষ্কারের জন্য রজার পেনরোজকে নোবেল অর্ধেক দেওয়া হয়েছে। এবং আমাদের ছায়াপথের কেন্দ্রে একটি সুপারম্যাসিভ কমপ্যাক্ট অবজেক্টের আবিষ্কারের জন্য রেইনহার্ড গেঞ্জেল এবং আন্দ্রে গেজ পেয়েছেন পুরস্কারটির অর্ধেকের অর্ধেক করে।

মঙ্গলবার (০৬ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল ৪টার দিকে তাদের নাম ঘোষণা করে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস। রয়্যাল ইনস্টিটিউট অব সায়েন্সেসে এক অনুষ্ঠানে তাদের নাম ঘোষণা করা হয়। এর আগে সোমবার (০৫ অক্টোবর) চিকিৎসাবিজ্ঞানে যৌথভাবে তিনজনের পুরস্কার ঘোষণা করে নোবেল কমিটি।

‘হেপাটাইটিস সি ভাইরাসের গুরুত্বপূর্ণ তথ্য আবিস্কারে জন্য’ হার্ভি জে অল্টার, মাইকেল হোগটন ও চার্লস এম রাইসকে যৌথভাবে চিকিৎসায় নোবেল দেওয়া হয়। আমেরিকান হার্ভি অল্টার একা পুরস্কারের অর্ধেক এবং অধ্যাপক চার্লস রাইস ও ব্রিটিশ বিজ্ঞানী হোগটন দুইজনে মিলে পাবেন বাকি অর্ধেক।

বুধবার (০৭ অক্টোবর) রসায়ন বিজ্ঞানে, বৃহস্পতিবার (০৮ অক্টোবর) সাহিত্যে, শুক্রবার (০৯ অক্টোবর) শান্তিতে এবং আগামী সোমবার (১২ অক্টোবর) অর্থনীতিতে নোবেল পুরস্কার ঘোষণা করা হবে।

এর আগে জুলাইয়ের শেষের দিকে নোবেল ফাউন্ডেশন জানিয়েছিল, করোনা ভাইরাসের কারণে এবার ডিসেম্বরে নোবেল পুরস্কার দেওয়ার রাজকীয় অনুষ্ঠান বাতিল করা হয়েছে। তবে নোবেলজয়ীরা তাদের নিজ নিজ দেশে বসেই ওয়েবিনারে অংশগ্রহণের মাধ্যমে নোবেল পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অংশ নিতে পারবেন।

গতবছর পদার্থবিজ্ঞানে যৌথভাবে নোবেল জয় করেছিলেন জেমস পিবলস, মিশেল মেয়র এবং দিদিয়ের কেলোজ। এরমধ্যে জেমস পিবলস পেয়েছিলেন পুরস্কারটির অর্ধেক। আর বাকি অর্ধেক পেয়েছিলেন মিশেল মেয়র এবং দিদিয়ের কেলোজ; অর্থাৎ চার ভাগের এক ভাগ করে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *