April 24, 2024
আন্তর্জাতিকলেটেস্ট

ন্যায্য অভিযোগ, পুতিন যুদ্ধাপরাধ করেছেন: বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন স্পষ্টতই যুদ্ধাপরাধ করেছেন এবং আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) তার বিরুদ্ধে যে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে তা ন্যায্য।

শুক্রবার আইসিসির এক বিচারক ইউক্রেইনে যুদ্ধাপরাধ এবং শিশুদের ইউক্রেইন থেকে অবৈধভাবে রাশিয়ায় নিয়ে যাওয়ার অভিযোগে পুতিনকে দায়ী করে তাকে গ্রেপ্তারে পরোয়ানা জারি করেন।

ওইদিনই বাইডেন এ মন্তব্য করেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

পরোয়ানায় বলা হয়, ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রশিয়া ইউক্রেইনে আক্রমণ শুরুর পর থেকে এসব অপরাধ সংঘটিত হয়েছে। এটা বিশ্বাস করার ‘যৌক্তিক কারণ’ আদালতের আছে যে, পুতিন সরাসরি নিজে এবং অন্যদের সঙ্গে মিলে এসব অপরাধে সম্পৃক্ত ছিলেন। যারা ওই শিশুদের রাশিয়ায় নেওয়ার সঙ্গে জড়িত ছিল, তিনি তাদের থামাননি।

রুশ প্রেসিডেন্টের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হলেও রাশিয়া আইসিসিকে স্বীকৃতি দেয়নি, যে কারণে পুতিনের বিরুদ্ধে ওই আদেশ পালনে মস্কোর কোনো বাধ্যবাধকতা নেই। এমনকী যুক্তরাষ্ট্রও আইসিসির সদস্য নয়।

পুতিনকে ইঙ্গিত করে সাংবাদিকদের বাইডেন বলেন, “তিনি স্পষ্টতই যুদ্ধাপরাধ করেছেন। আমার মনে হয় (গ্রেপ্তারি পরোয়ানা) ন্যায্য। কিন্তু বিষয় হচ্ছে, আমরা বা রাশিয়া কেউই ওই আদালতকে স্বীকৃতি দেইনি, কিন্তু আমি মনে করি এই পরোয়ানা একটি শক্তিশালী পয়েন্ট দাঁড় করিয়েছে,” ।

রুশ বাহিনী যে ইউক্রেইনে যুদ্ধাপরাধ করেছে যুক্তরাষ্ট্রও পৃথকভাবে সেই সিদ্ধান্তে উপনীত হয়েছে এবং যুদ্ধাপরাধ সংঘটনকারীদের জবাবদিহিতার মুখোমুখি করাকে সমর্থন করে, ইমেইলে দেওয়া এক বিবৃতিতে এমনটাই বলেছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র।

“রাশিয়া যে ইউক্রেইনে যুদ্ধাপরাধ করেছে এবং ইউক্রেইনে বর্বরতা চালিয়েছে সে বিষয়ে কোনো সন্দেহ নেই; যারা দায়ী তাদেরকে যে জবাবদিহিতার আওতায় আনা উচিত, তাও আমরা স্পষ্ট করেছি। পুতিনের বিরুদ্ধে অভিযোগ বিষয়ে আইসিসির কৌঁসুলিরা তাকে নিয়ে থাকা তথ্যের ভিত্তিতে স্বতন্ত্রভাবে সিদ্ধান্তে পৌঁছেছেন,” বলেছেন ওই মুখপাত্র।

আইসিসির পদক্ষেপের ফলে পুতিনকে গ্রেপ্তার বা ভূখণ্ডে তার পা পড়া মাত্র তাকে হেগের আদালতে পাঠিয়ে বিচারের মুখোমুখি করতে বাধ্যবাধকতার মুখে পড়ল আদালতটির ১২৩ সদস্য দেশ।

শুক্রবার আইসিসি একই অভিযোগে রাশিয়ার শিশু অধিকার বিষয়ক কমিশনার মারিয়া আলেক্সেইভনা লোভা-বেলোভার বিরুদ্ধেও গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে।

রাশিয়া তাদের ‘বৃহদাকার পদ্ধতিগত নেটওয়ার্কের’ অংশ হিসেবে অন্তত ৪৩টি শিবির ও অন্যান্য স্থানে অন্তত ৬ হাজার ইউক্রেইনীয় শিশুকে আটকে রেখেছে বলে ইয়েল বিশ্ববিদ্যালয়ের গবেষকদের করা, যুক্তরাষ্ট্র সমর্থিত এক প্রতিবেদনে গত মাসে বলা হয়েছিল।

রাশিয়া প্রতিবেশী দেশে অভিযানে তাদের সেনারা নির্মমতা চালাচ্ছে, এমন অভিযোগ অস্বীকার করে আসছে।

ক্রেমলিন শুক্রবার পুতিনের নামে আইসিসির গ্রেপ্তারি পরোয়ানাকে ‘জঘন্য কাজ’ অ্যাখ্যা দিয়েছে। রাশিয়ার দিক থেকে এই পরোয়ানা অর্থহীন, বলেছে তারা।

শেয়ার করুন: