May 21, 2024
আন্তর্জাতিক

নোবেলজয়ী আমেরিকান সাহিত্যিক টনি মরিসনের মৃত্যু

 

দক্ষিণাঞ্চল ডেস্ক

নোবেলজয়ী আমেরিকান সাহিত্যিক টনি মরিসন ৮৮ বছর বয়সে মারা গেছেন। পরিবারের বরাত দিয়ে মঙ্গলবার বিবিসি এ খবর জানিয়েছে। মরিসনের পরিবারের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়,  কিছুদিন অসুস্থতায় ভোগার পর ৫ আগস্ট রাতে তিনি মারা গেছেন। এ সময় টনির পাশে ছিল তার পরিবারের সদস্য ও বন্ধুবান্ধবরা।

১৯৯৩ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পান ১১ টি উপন্যাসের লেখিকা টনি মরিসন। আফ্রিকান-আমেরিকান চরিত্রগুলো তার লেখায় মুখ্য হয়ে উঠেছে। ১৯৭০ সালে প্রকাশিত হয় তার প্রথম উপন্যাস ‘দ্য ব্লুয়েস্ট আই’। এক কৃষ্ণাঙ্গ তরুণীর কাহিনী নিয়ে লেখা হয়েছে এ উপন্যাস।

১৯৮৭ সালে প্রকাশিত হয় টনির আরেকটি বিখ্যাত উপন্যাস ‘বিলাভড’। এ উপন্যাসের জন্য পুলিৎজার পুরস্কার পেয়েছিলেন তিনি। উপন্যাসটি অবলম্বনে একটি চলচ্চিত্রও নির্মিত হয়। তাতে অভিনয় করেছিলেন অপরাহ উইনফ্রে।

জীবন ও মৃত্যু নিয়ে একবার মরিসন বলেছিলেন, আমরা মারা যাব। খুব সম্ভবত এটিই জীবনের মানে। কিন্তু আমরা জীবনের উন্নতি ঘটাই। সম্ভবত এটাই আমাদের জীবনের মাপকাঠি। সাহিত্যে নোবেল এবং পুলিৎজার পুরস্কার ছাড়াও ২০১২ সালে তিনি যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামার কাছ থেকে ‘প্রেসিডেন্সিয়াল মেডেল অব ফ্রিডম’ পুরস্কার গ্রহণ করেন।

এছাড়া, আমেরিকার সাহিত্যে আগমান্য অবদান রাখার জন্য ১৯৯৬ সালে তিনি ‘ন্যাশনাল বুক ফাউন্ডেশনস মেডেল’ অর্জন করেন। টনি মরিসন ‘র‌্যানডম হাউজে’র  প্রথম আফ্রিকান-আমেরিকান নারী সম্পাদক  ছিলেন।

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *