May 20, 2024
আন্তর্জাতিক

নতুন সরকারি ভবনগুলো সুন্দর করে বানাতে নির্দেশ দিলেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রে ভবিষ্যতে বানানো সরকারি ভবনগুলো অবশ্যই সুন্দর করে বানানোর নির্দেশ দিয়ে সোমবার এক নির্বাহী আদেশ জারি করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আদেশে নতুন ভবনগুলো ঐতিহ্যবাহী গ্রিক, রোমান বা এরকম কাছাকাছি আঙ্গিকে গড়ার প্রতি জোর দেয়া হয়েছে। খবর বিবিসির।

নির্বাহী আদেশে বলা হয়, নতুন অনেক সরকারি ভবনে ‘ব্রুটালিস্ট’ আঙ্গিকের ছাপ পাওয়া যায়। সরকারি ভবনগুলোতে হোয়াইট হাউসের মতো আমেরিকার ভালোবাসার নিদর্শনের ছাপ থাকা উচিত।

উল্লেখ্য, ১৯৫০ এর দশকে পশ্চিমের দেশগুলোতে ‘ব্রুটালিস্ট’ স্থাপত্য নামে স্থাপত্যবিদ্যার নতুন এক আঙ্গিকের সূচনা হয়। এটি শিল্প জগতে আধুনিকতাবাদী আন্দোলনের অন্যতম এক ফসল। প্রথাগত আঙ্গিকের বদলে ব্রুটালিস্ট আঙ্গিকের ভবনে ব্যতিক্রমী ও আধুনিক ছাপের পরিচয় পাওয়া যায়।

আমেরিকান ইন্সটিটিউট অব আর্কিটেক্ট ট্রাম্পের এই উদ্যোগের ‘স্পষ্ট বিরোধিতা’ করেছে। তবে প্রথাগতরা এই আদেশকে স্বাগত জানাবে বলে উল্লেখ করেছে বিবিসি। ‘সুন্দর সরকারি নগর স্থাপত্যের প্রচার’ শিরোনামের এই আদেশে নতুন একটি কাউন্সিল গঠন করা হয়েছে যা ভবিষ্যতে প্রেসিডেন্টকে ভবন নির্মানে পরামর্শ দেবে।

আদেশে বলা হয়, নতুন ভবনগুলো হওয়া উচিত আমেরিকার ভালোবাসার নিদর্শনগুলোর মতো যা জনপরিসরের সৌন্দর্য বৃদ্ধি করবে, মানবাত্মাকে অনুপ্রাণিত করবে, যুক্তরাষ্ট্রকে মহিমান্বিত করবে এবং সাধারণ মানুষের নেতৃত্ব ও একটি অঞ্চলের স্থাপত্য ঐতিহ্যের প্রতি শ্রদ্ধা জানাবে।

আদেশে আরও উল্লেখ করা হয়, ওয়াশিংটন ডিসিতে সাম্প্রতিক সময়ে বানানো ভবনগুলোতে ঐতিহ্যবাহী ও আধুনিক নকশার অসামঞ্জস্য মিশ্রণ ঘটেছে। কিছু ব্যতিক্রম বাদে সরকার সুন্দর ভবন তৈরি ব্যাপকমাত্রায় বন্ধ করে দিয়েছে।

গত ফেব্রুয়ারিতে এই আদেশের খসড়া প্রথম প্রকাশিত হলে আমেরিকান ইন্সটিটিউট অব আর্কিটেক্ট এবং ন্যাশনাল ট্রাস্ট ফর হিস্টোরিক প্রিজারভেশন থেকে আপত্তি তোলা হয়।

সোমবার আমেরিকান ইন্সটিটিউট অব আর্কিটেক্টের পক্ষ থেকে বলা হয়েছে, ‘স্থাপত্যের নকশার ক্ষেত্রে কোনো সম্প্রদায়ের প্রয়োজন মতো কোনটি তাদের জন্য উপযুক্ত হবে তা নির্ধারণের অধিকার ও দায়িত্ব সেই সম্প্রদায়ের আছে।’

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *