May 5, 2024
আন্তর্জাতিক

নতুন বাজেটে যোগাযোগ খাতে অগ্রাধিকার ভারতের

২০২২-২৩ অর্থবছরের বাজেটে যোগাযোগ খাতের উন্নয়নে অগ্রাধিকার দিচ্ছে ভারত। মোদী সরকারের দ্বিতীয় মেয়াদের চতুর্থ বাজেটে বড় বরাদ্দ পাচ্ছে এই খাত। এ বছর ‘প্রধানমন্ত্রী গতিশক্তি’ কর্মসূচির আওতায় সড়ক, রেল, বিমানবন্দর, বন্দর, গণপরিবহন, জলপথের ব্যাপক উন্নয়নের লক্ষ্য নির্ধারণ করেছে ভারত সরকার।

মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) বাজেট ঘোষণায় ভারতীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়েছেন, নতুন অর্থবছরে চারটি মাল্টিমোডাল ন্যাশনাল পার্ক তৈরির চুক্তি হবে। ‘ওয়ান প্রোডাক্ট ওয়ান রেলস্টেশন’ পদ্ধতি জনপ্রিয় করে তোলা হবে। ৪০০টি নতুন বন্দে ভারত ট্রেন চালু হবে।

তিনি জানান, ২০২২-২৩ অর্থবছরে প্রধানমন্ত্রী গতিশক্তির আওতায় এক্সপ্রেসওয়ে নিয়ে মাস্টারপ্ল্যান গৃহীত হবে। আগামী তিন বছরে ১০০টি প্রধানমন্ত্রী গতিশক্তি টার্মিনাল নির্মাণ করা হবে। নতুন অর্থবছরে ভারতের জাতীয় মহাসড়ক নেটওয়ার্ক আরও ২৫ হাজার কিলোমিটার বাড়ানো হবে।

এ বছর বহুমুখী প্রকল্পের অবকাঠামো উন্নয়নে মধ্যম মেয়াদে সরকারি বিনিয়োগের ওপর গুরুত্ব দেওয়া হবে। প্রধানমন্ত্রী গতিশক্তি কর্মসূচি ভারতের অর্থনীতিকে এগিয়ে নেবে এবং তরুণ প্রজন্মের জন্য আরও বেশি চাকরির সুযোগ তৈরি করবে বলে আশাপ্রকাশ করেছেন ভারতীয় অর্থমন্ত্রী।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *