April 18, 2024
আঞ্চলিক

নগরীতে ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের অভিযানে ১০টি প্রতিষ্ঠানকে জরিমানা

দ: প্রতিবেদক

জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের খুলনা বিভাগীয় এবং বিভিন্ন জেলা কার্যালয়ের সমন্বয়ে গতকাল বৃহস্পতিবার পরিদর্শনমূলক বাজার অভিযান খুলনাস্থ নিউমার্কেট এলাকায় মুদি দোকান, ঔষধের দোকান, মাংসের দেকান, চাউলের দোকান ও কসমেটিকস দোকানে পরিচালিত হয়।

অধিদপ্তর সূত্র জানায়, খুলনাস্থ নিউমার্কেট এলাকায় মুদি দোকান, ঔষধের দোকান, মাংসের দেকান, চাউলের দোকান ও কসমেটিকস দোকানে বিভিন্ন অপরাধে বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ নাজমুল হাসান ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুযায়ী প্রশাসনিক ব্যবস্থায় মেসার্স কল্পনা ফার্মেসীকে ২ হাজার টাকা, সিএম কসমেটিকসকে ১ হাজার টাকা, সনি কোরেশী মাংসের দোকানকে পাঁচশত টাকা, ১০নং মুরগীর দোকানকে ১ হাজার ৬ শত টাকা, ধীরেন স্টোরকে ৫ শত টাকা ও শাকিল এন্টারপ্রাইজকে ২ হাজার টাকা জরিমানা আরোপ করা হয়।

এছাড়া খুলনাস্থ নিউমার্কেট এলাকায় পরিদর্শনমূলক তদারকিতে মূল্য তালিকা না থাকা, বিদেশী কসমেটিকসে মূল্য না থাকা, ও মহামান্য হাইকোর্ট কর্তৃক নিষিদ্ধ এসিআই লবন রাখার বিভিন্ন অপরাধে আখি কসমেটিকসকে ১ হাজার টাকা, মোল­া ভান্ডারকে ৫ শত টাকা, চান মিট হাউসকে ৫ শত টাকা ও মায়ের আর্শীবাদকে ২ হাজার টাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক শিকদার শাহীনুর আলম ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুযায়ী প্রশাসনিক ব্যবস্থায় জরিমানা আরোপ ও আদায় করেন। অভিযানে মহামান্য হাইকোর্ট কর্তৃক নিষিদ্ধ পণ্য এসিআই লবন ৩৫ কেজি, রাধুনী জিরা ও ধনিয়া গুড়ার ২০ প্যাকেট স্পটে ধংস করা হয়। জরিমানার অর্থ তাৎক্ষনিকভাবে অভিযুক্ত প্রতিষ্ঠানগুলি স্বেচ্ছায় পরিশোধ করেন।

অভিযান পরিচালনাকালে ব্যবসায়ী এবং উপস্থিত জনসাধারণের মাঝে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯-এর লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয় এবং সকলকে ভোক্তা-অধিকার বিরোধী কার্যাবলী হতে বিরত থাকার অনুরোধ করা হয়। অভিযানে সার্বিক সহায়তা ছিলেন কনজুমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব), খুলনা-এর প্রতিনিধি এবং নিরাপত্তায় ছিলেন বাংলাদেশ আনসার বাহিনী, খুলনা-এর সদস্যবৃন্দ।

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *