May 11, 2024
আঞ্চলিক

দ্বিতীয় বারের মতো শুরু হল আইডিএলসি নাট্য উৎসব

খবর বিজ্ঞপ্তি

‘তারুণ্যের জয়গানে আসুন আনন্দের মঞ্চে’ এ স্লোগানকে সামনে রেখে দ্বিতীয় বারের মতো গত মঙ্গলবার থেকে জাতীয় শিল্পকলা একাডেমিতে শুরু হয়েছে পাঁচদিনব্যাপি আইডিএলসি নাট্য উৎসব ২০১৯। প্রধান অতিথি হিসেবে এ নাট্য উৎসবের উদ্বোধন করেন সংসদ সদস্য ও বিশিষ্ট সাংস্কৃতিক ব্যাক্তিত্ব  আসাদুজ্জামান নূর।

এ সময় উপস্থিত ছিলেন আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডের সিইও ও এমডি আরিফ খান এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রামেন্দু মজুমদার, প্রেসিডেন্ট, ইন্টারন্যাশনাল থিয়েটার এসোসিয়েশন (আইটিআই)। এছাড়াও আরও উপস্থিত ছিলেন দেশের বিশিষ্ট নাট্যব্যক্তিত্ববর্গ ও অন্যান্য কলাকুশলীগণ।

উদ্বোধনী অনুষ্ঠানে গৌড়ীয় নৃত্য পরিবেশন করেছেন বাংলাদেশের স্বনামধন্য নৃত্য শিল্পী র‌্যাচেল প্রিয়াঙ্কা। উদ্বোধনী দিনে ‘রসপুরাণ’ ও ‘ভদ্দরনোক’ মঞ্চায়িত হয় যা পরিবেশন করে যথাক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের “থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ’ এবং ‘নাট্যচক্র’।

এছাড়া আরো আটটি দল এ উৎসবে নাটক পরিবেশন করবে। দর্শকনন্দিত এ দলগুলো হলো-তাড়ুয়া, ঢাকা পদাতিক নাট্য সংসদ, শব্দ নাট্যচর্চা কেন্দ্র, সময় নাট্যদল, ঢাকা থিয়েটার, আরশি নগর ও নাগরিক নাট্যাঙ্গন। এ নাট্য উৎসবে তারা যথাক্রমে পরিবেশন করবেন দ্বিতীয় দিন: লেট্ মি আউট” ও “গওহর বাদশা ও বানেছা পরী”, তৃতীয়দিন: “পাইচো চোরের কিচ্ছা” ও “চম্পাবতী”, চতুর্থদিন : “ভাগের মানুষ” ও “ধাবমান” এবং পঞ্চম দিন : “রহু  চন্ডালের হাড়” ও “পায়ের আওয়াজ পাওয়া যায়”।

আইডিএলসির সিইও ও এমডি আরিফ খান বলেন, “দায়িত্বশীল ও অগ্রগামী প্রতিষ্ঠান হিসেবে আইডিএলসি সবসময়ই দেশের সমৃদ্ধ শিল্প, সংস্কৃতি আর ঐতিহ্যের পৃষ্ঠপোষকতায় সচেষ্ট। সেই দায়িত্ববোধ থেকে এবং দেশের প্রতিভাবান শিল্পীদের প্রতি যথাযথ সম্মান জানাতে দ্বিতীয় বারের মতো আমরা এ আয়োজন করছি”।

মঞ্চনাটক ও নাট্যচর্চার প্রচার ও প্রসারের উদ্দেশ্যে আইডিএলসি আয়োজিত এ নাট্য উৎসবে উৎসাহী দর্শকগণ ওয়েবসাইটের যঃঃঢ়://রফষপ.পড়স/হধঃুধঁঃংযড়ন লিংক থেকে অনলাইন টিকিট গ্রহণের মাধ্যমে অংশগ্রহণ করতে পারবেন। এ বারের নাটকের দর্শনী মূল্য ধরা হয়েছে ১০০ টাকা। এই উৎসবে সংগৃহীত দর্শনী মূল্য মঞ্চ নাটকের সামগ্রিক উন্নয়নের জন্য গ্র“প থিয়েটার ফেডারেশনের কল্যাণ তহবিলে প্রদান করা হবে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *