April 23, 2024
করোনাজাতীয়লেটেস্টশীর্ষ সংবাদ

দেশে করোনায় দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু, শনাক্তেও রেকর্ড

দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৫৯ জনের মৃত্যু হয়েছে। গত বছরের ৩০ জুনের পর এটিই দেশে সর্বোচ্চ মৃত্যু।

এ নিয়ে মোট মৃত্যু হয়েছে ৯ হাজার ১০৫ জনের। নতুন করে শনাক্ত হয়েছেন ৬ হাজার ৪৬৯ জন। সবমিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ছয় লাখ ১৭ হাজার ৭৬৪ জনে।

বৃহস্পতিবার (১ এপ্রিল ) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন দুই হাজার ৫৩৯ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন পাঁচ লাখ ৪৪ হাজার ৯৩৮ জন।

সারাদেশে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় ২২৬ টি ল্যাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১২০ টি, জিন-এক্সপার্ট ৩৩ টি, র‌্যাপিড অ্যান্টিজেন ৭৩ টি। এসব ল্যাবে ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ২৮ হাজার ১৯১ টি। আগে নমুনাসহ মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ২৮ হাজার ১৯৮ টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৪৬ লাখ ৯৮ হাজার ৭৭৪ টি।

এতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষায় শনাক্তের হার ২২ দশমিক ৯৪ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ১৫ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৮ দশমিক ২১ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৪৭ শতাংশ।

বিজ্ঞপ্তিতে নাসিমা সুলতানা জানান, ২৪ ঘণ্টায় মৃত ৫৯ জনের মধ্যে ৩৫ জন পুরুষ, ২৪ জন নারী। এদের মধ্যে ঢাকা বিভাগে ৪০ জন, চট্টগ্রাম সিলেট বিভাগে পাঁচ জন করে ১০ জন ও খুলনা বিভাগে চার জন। রাজশাহী ও রংপুর বিভাগে দুই জন করে চার জন। এছাড়া বরিশাল বিভাগে এক জন রয়েছেন। এদের মধ্যে হাসপাতালে মারা গেছেন ৫৭ জন, বাড়িতে দুই জন রয়েছেন।

মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ বছরে ঊর্ধ্বে ৩০ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৩ জন জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১১ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে চার জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে এক জন রয়েছেন।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৪১৪ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ১৭০ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন এক লাখ পাঁচ হাজার ২৭৫ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র নিয়েছেন ৯৩ হাজার ৩০৮ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১১ হাজার ৯৬৭ জন।

দেশে গত ৮ মার্চ করোনা ভাইরাসে সংক্রমিত (কোভিড-১৯) প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *