May 7, 2024
বিনোদন জগৎ

দেব ছাড়াও এবার ‘বঙ্গভূষণ’ সম্মাননা পাচ্ছেন ঋতুপর্ণা সেনগুপ্ত

ভারতীয় বাংলা চলচ্চিত্রে দেবের যাত্রা শুরু হয়েছিল বাণিজ্যিকভাবে ব্যর্থ এক সিনেমার মাধ্যমে। সেই ব্যর্থতায় তিনি মুষড়ে পড়লেও হাল ছাড়েননি কখনও। তিনি জানতেন, চেষ্টা করে গেলে কোনো একসময় সফলতা ধরা দেবে।

দেব আজ সফল। একাধারে ব্যবসাসফল সিনেমা উপহার দিয়ে যাচ্ছেন। অভিনেতার পাশাপাশি তিনি এখন প্রযোজক। বাংলা সিনেমার উন্নয়নে রাখছেন গুরুত্বপূর্ণ ভূমিকা। আর সেকারণে পশ্চিমবঙ্গ সরকার তাকে ‘বঙ্গভূষণ’ উপাধিতে ভূষিত করছে। আজ সোমবার বিকেলে কলকাতার নজরুল মঞ্চে তার হাতে এই সম্মাননা প্রদান করা হবে।

রাজ্য সরকারের তরফ থেকে দেবের কাছে পৌঁছে গেছে আমন্ত্রণপত্র। সেটি সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করেছেন দেব। সেখানে লেখা আছে, ‘বাংলা চলচ্চিত্রে আপনি একজন যশস্বী অভিনেতা। আপনার অসামান্য অভিনয় ক্ষমতা বাংলা চলচ্চিত্রকে সমৃদ্ধ করেছে। চলচ্চিত্র শিল্পে আপনার অবদান প্রশ্নাতীত। আপানার গৌরবে আমরা গৌরবান্বিত।’

তাতে আরও লেখা আছে, “বাংলা চলচ্চিত্র আপনার সামগ্রিক অবদানের স্বীকৃতিস্বরূপ আগামী ২৫ জুলাই ২০২২, সোমবার, বিকেল ৪টায় কলকাতার নজরুল মঞ্চে পশ্চিমবঙ্গ সরকার আপনাকে ‘বঙ্গভূষণ’ সম্মান প্রদান করতে আগ্রহী। আপনার সানুগ্রহ সম্মতি প্রত্যাশা করি।”

দেব ছাড়াও এবার ‘বঙ্গভূষণ’ সম্মাননা পাচ্ছেন ঋতুপর্ণা সেনগুপ্ত। তাকেও অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে। তিনি অনুষ্ঠানে যাবেন বলে জানিয়েছেন ভারতীয় গণমাধ্যমকে।

সংস্কৃতি অঙ্গন থেকে আরও কয়েকজনকে এই সম্মাননা প্রদান করা হবে। তারা হলেন—তবলা বাদক অনিন্দ্য চট্টোপাধ্যায়, শরদ বাদক দেবজ্যোতি বসু। রয়েছেন গায়িকা কৌশিকী চক্রবর্তী, শ্রেয়া ঘোষালসহ অনেকে। অন্যদিকে ‘বঙ্গবিভূষণ’ দেওয়া হচ্ছে গায়ক অভিজিৎ ভট্টাচার্যকে।

পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে দেওয়া একটি বেসামরিক রাষ্ট্রীয় সম্মাননা হলো ‘বঙ্গভূষণ’। বিভিন্ন শাখার বিশিষ্ট ব্যক্তিত্বদের অবদানের স্বীকৃতিস্বরূপ এই সম্মাননা দেওয়া হয়।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *