May 4, 2024
আন্তর্জাতিক

দেউলিয়া শ্রীলঙ্কায় সুদের হার ২১ বছরে সর্বোচ্চ

অর্থনৈতিকভাবে দেউলিয়া শ্রীলঙ্কায় এবার সুদের হার বাড়ানো হয়েছে। উচ্চ মূল্যস্ফীতি ও চাহিদা নিয়ন্ত্রণে দেশটির কেন্দ্রীয় ব্যাংক এ সিদ্ধান্ত নিয়েছে। বৃহস্পতিবার (৭ জুলাই) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, ঋণের বিপরীতে সুদের হার ১০০ পয়েন্টভিত্তিতে বাড়িয়ে ১৫ দশমিক ৫ শতাংশ করা হয়েছে। আর আমানতের বিপরীতে সুদের হার নির্ধারণ করা হয়েছে ১৪ দশমিক ৫ শতাংশ, যা গত ২১ বছরের মধ্যে সর্বোচ্চ।

চলতি বছরের জুনে শ্রীলঙ্কায় মূল্যস্ফীতি বেড়ে ৫৪ দশমিক ৬ শতাংশে ছুঁয়েছে। তবে খাদ্যে মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৮০ দশমিক ১ শতাংশ। বুধবার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে সংসদে জানিয়েছেন, সামনের মাসগুলোতে মূল্যস্ফীতি ৬০ শতাংশে উন্নীত হতে পারে।

তাছাড়া প্রথমবারের মতো শ্রীলঙ্কাকে দেউলিয়া রাষ্ট্র হিসেবে স্বীকার করেছেন রনিল বিক্রমাসিংহে। গত কয়েক দশকের মধ্যে শ্রীলঙ্কা মারাত্মক অর্থনৈতিক সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে। প্রয়োজনীয় খাদ্য, ওষুধ ও জ্বালানি কিনতে দেশটির নাগরিকরা হিমশিম খাচ্ছে।

বিক্রমাসিংহে আইনপ্রণেতাদের জানিয়েছেন, ভেঙে পড়া অর্থনীতি পুনরুজ্জীবিত করতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সঙ্গে আলোচনা করা অনেক কঠিন। কারণ দক্ষিণ এশিয়ার দেশটি এখন আর উন্নয়নশীল দেশের তালিকায় নেই, এটি এখন একটি দেউলিয়া রাষ্ট্র।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *