May 4, 2024
আন্তর্জাতিক

দুই বছর পর খুললো পশ্চিমবঙ্গের স্কুল-কলেজ

করোনা মহামারির কারণে প্রায় দুই বছর বন্ধ থাকার পর খুলছে ভারতের পশ্চিমবঙ্গের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। দীর্ঘ দিন পর শিক্ষাপ্রতিষ্ঠান খোলায় শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা বিরাজ করছে। তবে, একই সঙ্গে করোনার সংক্রমণ ফের বাড়ার শঙ্কায় তাদের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠাও রয়েছে।

বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) থেকে জেলার বিভিন্ন স্কুল-কলেজে সশরীরে পাঠদান শুরু হয়েছে। প্রথম ধাপে অষ্টম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের ক্লাসরুমে পাঠদান শুরু হয়েছে।

শিক্ষার্থীরা জানায়, শিক্ষাপ্রতিষ্ঠান চালু হওয়ায় তারা খুশি। দীর্ঘদিন পর স্কুল বন্ধুদের সঙ্গে দেখা হওয়া উৎসাহ-উদ্দীপনা বিরাজ করছে। স্কুল-কলেজ খোলায় তাদের পড়াশোনা আরও ভালো হবে।

স্কুল কর্তৃপক্ষ জানায়, দীর্ঘ দিন পর স্কুল খোলায় উৎসাহ ও উদ্দীপনা নিয়ে শ্রেণিকক্ষে প্রবেশ করছে শিক্ষার্থীরা। করোনার স্বাস্থ্যবিধি মেনে মুখে মাস্ক পরিধান করে স্কুলে এসেছে তারা। বৃহস্পতিবার বিদ্যালয়গুলোতে কম সংখ্যক ছাত্র-ছাত্রী এসেছে এবং স্যানিটাইজার দিয়ে হাত ধুয়ে পরিষ্কার করে বিদ্যালয়ে প্রবেশ করেছে তারা। শিক্ষার্থীদের সুবিধার্থে প্রতিটি বিদ্যালয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।

জানা গেছে, প্রথম ধাপে অষ্টম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ক্লাসরুমে পাঠদান শুরু হয়েছে। পঞ্চম থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত পাড়ায় পাড়ায় পাঠশালায় গিয়ে পড়াবেন শিক্ষকরা। তবে, প্রাথমিকের বিষয়টি এখনো সরকারের বিবেচনায় নেই বলে সোমবার (৩১ জানুয়ারি) জানিয়েছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *