May 2, 2024
আন্তর্জাতিক

দিল্লির বাতাসে দূষণের মাত্রা আবারও ভয়াবহ

ভারতের রাজধানী দিল্লির বাতাসের দূষণের মাত্রা আবারও ভয়াবহ রূপ নিয়েছে। বৃহস্পতিবার সকালে দিল্লির এলাকাগুলো ধোঁয়াশার পুরু স্তর দিয়ে ঢাকা ছিল।

প্রতিবেশী রাজ্যগুলোর খামারের আগুনের ধোঁয়া এবং যানবাহন নির্গমনের ফলে দিল্লির বায়ুর গুণমান সূচক বা একিউআই ৪২৬-এ দাঁড়িয়েছে। এছাড়া প্রতিকূল আবহাওয়া রাজধানীতে দূষণের মাত্রা বাড়ানোর ক্ষেত্রে ভূমিকা রেখেছে। ৪০১ থেকে ৫০০ এর মধ্যে বায়ুর গুণমান সূচককে গুরুতর হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়। সেই হিসেবে দিল্লির বাতাসের মান এখন গুরুতর পর্যায়ে রয়েছে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, পহেলা নভেম্বর থেকে ১৫ নভেম্বরের মধ্যে দিল্লিতে বায়ুর গুণমান সবচেয়ে খারাপ থাক।ে কারণ এই সময়ে খড় পোড়ানোর ঘটনা সবচেয়ে বেশি ঘটে৷

দিল্লির অনেক বাসিন্দা শ্বাসকষ্টের কথা জানিয়েছেন। বিশেষ করে দূষণের প্রভাব সবচেয়ে বেশি পড়েছে বয়স্ক ও স্কুল শিক্ষার্থীদের ওপর।

নেতৃস্থানীয় বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শ্রী রাম স্কুল বায়ুর মানের অবনতির কারণে শুক্রবার দিল্লি ও হরিয়ানার শাখাগুলোতে শারীরিক ক্লাস স্থগিত করেছে। আগামীকাল অনলাইনে ক্লাস পরিচালনা করা হবে।

অভিভাবকরা অবশ্য বলছেন, কর্তৃপক্ষের উচিত স্কুল বন্ধ না করে শহরের ক্রমবর্ধমান দূষণ মোকাবেলায় দীর্ঘমেয়াদি ব্যবস্থা গ্রহণ করা।

এক অভিভাবক বলেছেন, ‘আমাদের বাচ্চাদের শ্বাস নিতে কষ্ট হচ্ছে। কিন্তু সরকারের স্কুলগুলো বন্ধ করা উচিত নয়। তাদের বায়ুর মান উন্নত করার জন্য পদক্ষেপ নেওয়া উচিত।’

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *