May 4, 2024
জাতীয়

দিলি­তে রেকর্ড ৪৮ ডিগ্রি তাপমাত্রা

 

দক্ষিণাঞ্চল ডেস্ক

ভারতের রাজধানী দিলি­তে তাপমাত্রার পারদ ৪৮ ডিগ্রি ছুঁয়েছে, যা জুনে রেকর্ড বলে জানিয়েছে দেশটির আবহাওয়া বিষয়ক বেসরকারি সংস্থা স্কাইমেট। রাজধানীর পালাম এলাকায় এ তাপমাত্রা রেকর্ড করার কথা জানিয়েছে সংস্থাটি।

তবে মঙ্গলবার (১১ জুন) থেকে ধুলোঝড় ও বজ্রপাতে অস্বস্তিকর এ অবস্থা থেকে দিলি­র লোকদের মুক্তি মিলতে পারে বলে আভাস দিয়েছে ভারতের আবহাওয়া অধিদফতর।

স্কাইমেটের আবহাওয়াবিদ মহেশ পালাওয়াত জানান, দিলি­র পালামে ৪৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, যা জুনে সর্বোচ্চ। এর আগে ২০১৪ সালের ৯ জুন তাপমাত্রা রেকর্ড করা হয় ৪৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

তবে দিলি­তে এযাবতকালে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ১৯৯৮ সালের ২৬ মে, ৪৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। যদিও চলতি গ্রীষ্ম মৌসুমে মরুভূমির রাজ্য রাজস্থানের চুরুতে তাপমাত্রা ৫০ ডিগ্রি ছাড়িয়েছে। সেখানে এ মৌসুমে তাপমাত্রা নিয়মিত ৪৮ ডিগ্রির উপরে অবস্থান করছে।

আবহাওয়া বিষয়ক ওয়েবসাইট এল ডোরাডে গত সপ্তাহে এক তথ্যে জানায়, বিশ্বের ১৫টি উষ্ণতম স্থানের মধ্যে ১১টিই ভারতে। বাকি চারটি পার্শ্ববর্তী পাকিস্তানে। এর আগে ২০১৬ সালের মে মাসে রাজস্থানের পালোদিতে ভারতের ইতিহাসে সর্বোচ্চ ৫১ ডিগ্রি সেলসিয়াস (১২৩.৮ ফারেনহাইট) তাপমাত্রা রেকর্ড করা হয়।

 

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *