April 25, 2024
আঞ্চলিকবিজ্ঞপ্তিলেটেস্ট

দারিদ্র বিমোচনের সাথে পুষ্টি চাহিদা পূরণ আমাদের মূল লক্ষ্য : মেয়র

খবর বিজ্ঞপ্তি
খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল ক্ষুধামুক্ত ও সমৃদ্ধ সোনার বাংলাদেশ গড়া। এ স্বপ্নকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে বঙ্গবন্ধু ১৯৭৪ সালে প্রতিষ্ঠা করেন জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান। পরবর্তীতে তিনি ১৯৭৫ সালে বাংলাদেশ জাতীয় পুষ্টি পরিষদ গঠনের আদেশে স্বাক্ষর করেন যা ছিল জাতির পিতার দূরদৃষ্টিসম্পন্ন পদক্ষেপ।
সিটি মেয়র রবিবার সকালে নগর ভবনের শহীদ আলতাফ মিলনায়তনে ‘সিটি লেভেল মাল্টি সেক্টরাল কো-অর্ডিনেশন কমিটির’ অবহিতকরণ সভায় প্রধান অতিথির বক্তৃতা করছিলেন। জাতীয় নগর দারিদ্র হ্রাসকরণ কর্মসূচির আওতায় স্থানীয় সরকার বিভাগের ব্যবস্থাপনায় এবং যুক্তরাজ্যের ফরেন, কমনওয়েলথ এন্ড ডেভেলপমেন্ট অফিসের (এফসিডিও) অর্থায়নে ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) কারিগরি সহযোগিতায় কেসিসি’র তত্ত্বাবধানে পরিচালিত ‘প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন (এলআইইউপিসি) প্রকল্প’ এ সভার আয়োজন করে।
সভায় সিটি মেয়র সাধারণ জনগোষ্ঠীর কল্যাণে সরকার গৃহীত কার্যক্রম সুষ্ঠুভাবে বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করে আরো বলেন, দারিদ্র বিমোচনের সাথে সাথে তাদের পুষ্টি চাহিদা পূরণ আমাদের মূল লক্ষ্য। এজন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়সহ স্থানীয় পর্যায়ের সরকারি বেসরকারি সংস্থাসমূহের সাথেও সমন্বয় সাধন কার্যক্রম আরো জোরদার করা হবে। ফলে নগরীর দরিদ্র জনগোষ্ঠীর পুষ্টিসেবা নিশ্চিত করা সম্ভব হবে বলে সিটি মেয়র অভিমত ব্যক্ত করেন।
কেসিসি’র স্বাস্থ্য কর্মকর্তা ডা. স্বপন কুমার হালদার-এর সভাপতিত্বে অবহিতকরণ কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন কেসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) পলাশ কান্তি বালা ও খুলনার সহকারী সিভিল সার্জন ডা. মোঃ সাইফুল ইসলাম। অন্যান্যের মধ্যে কেসিসি’র চীফ প্লানিং অফিসার ও এলআইইউপিসি প্রকল্পের সদস্য সচিব আবির উল জব্বার, ইউএনডিপি’র কনসালট্যান্ট ওমর ফারুক, এলআইইউপিসি প্রকল্পের টাউন ম্যানেজার মোঃ মোস্তফাসহ বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থার প্রতিনিধিগণ সভায় অংশগ্রহণ করেন।
উল্লেখ্য, বর্তমান শেখ হাসিনা সরকারের জাতীয় পুষ্টিনীতি-২০১৫ এবং দ্বিতীয় জাতীয় পুষ্টি কর্ম-পরিকল্পনা (২০১৬-২০২৫)-এর কর্ম-কৌশলগুলির মধ্যে অন্যতম কর্ম-কৌশল, শহরে বসবাসরত দরিদ্র জনগোষ্ঠীর জন্য পুষ্টিসেবা প্যাকেজ নিশ্চিত করতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সাথে স্থানীয় সরকারসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং স্থানীয় পর্যায়ে সিটি কর্পোরেশন/পৌর এলাকায় বিদ্যমান সরকারি বেসরকারি পুষ্টিসেবা দানকারী প্রতিষ্ঠানের কার্যক্রমের মধ্যে সমন্বয় সাধনের লক্ষ্যে এ সভার আয়োজন করা হয়।

দক্ষিণাঞ্চল প্রতিদিন/ এম জে এফ

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *