May 6, 2024
আন্তর্জাতিককরোনা

দক্ষিণ আফ্রিকায় ওমিক্রনে সংক্রমণ বাড়লেও রোগের তীব্রতা কম

দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনে সংক্রমণ বাড়লেও রোগের তীব্রতা কম। বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার জাতীয় সংক্রমিত রোগ ইনস্টিটিউটের (এনআইসিডি) বরাত দিয়ে রয়টার্স এ তথ্য জানিয়েছে।

এনআইসিডি প্রকাশিত তথ্য-উপাত্তে দেখা গেছে, দক্ষিণ আফ্রিকার শহর প্রিটোরিয়াতে প্রথম ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছিল। এই শহরটিসহ অন্যান্য মহানগরগুলোতে ১৪ নভেম্বর থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত এক হাজার ৬৩৩ জন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। এদের ৩১ শতাংশের মধ্যে উপসর্গের তীব্রতা ছিল অনেক বেশি। দেশটিতে করোনার দ্বিতীয় ঢেউয়ের সময় এই হার ছিল ৬৬ শতাংশ। আর প্রথম ঢেউয়ের সময় এই হার ছিল ৬৭ শতাংশ।

গত সাত দিনে দক্ষিণ আফ্রিকায় ওমিক্রনে সংক্রমণের হার ২৫৫ শতাংশ বেড়েছে। বুধবার দেশটিতে ২০ হাজার জনের করোনা শনাক্ত হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ।

ওমিক্রনের মিউটেশনের ব্যাপারে অবশ্য বিশদ তথ্য এখনও বিজ্ঞানীদের হাতে আসেনি। সেই হিসেবে দক্ষিণ আফ্রিকার গবেষকরা জানিয়েছেন, ওমিক্রনে আক্রান্ত হওয়ার পর উপসর্গের তীব্রতার হার বেশি না হওয়ার যে তথ্য এখন দেওয়া হচ্ছে তা কেবলই প্রাথমিক।

এনআইসিডির প্রতিবেদনে বলা হয়েছে, ‘হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের সংখ্যা জানতে আরও কয়েক সপ্তাহ লেগে যেতে পারে।’

এতে জানানো হয়েছে,  যে রোগীদের তথ্যের ওপর ভিত্তি করে প্রতিবেদন তৈরি করা হয়েছে তাদের টিকা দেওয়া হয়েছে কিনা সে সম্পর্কেও কিছুই জানানো হয়নি। তাই এটি স্পষ্ট হয়নি যে, টিকা পাওয়ার কারণে উপসর্গগুলো হালকা মাত্রার হয়েছে কিনা তা এখনও স্পষ্ট নয়।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *