May 3, 2024
আন্তর্জাতিকলেটেস্ট

তেল-গ্যাসের দাম বাড়িয়ে সেনাবাহিনীর বেতন বাড়াচ্ছেন শাহবাজ

অর্থসংকটের কথা বলে জ্বালানি তেল, গ্যাস, বিদ্যুৎ ও ভোজ্যতেলের দাম রেকর্ড পরিমাণ বাড়িয়ে জনগণকে দুর্ভোগে ফেললেও সামরিক খাতে ব্যয় কমাচ্ছে না পাকিস্তানে সরকার। বরং নতুন অর্থবছরের বাজেট ঘোষণার আগেই সেনাবাহিনীর বেতন বৃদ্ধিসহ প্রতিরক্ষা ব্যয় ছয় শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন দেশটির নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। খবর দ্য এক্সপ্রেস ট্রিবিউনের।

জানা গেছে, জিন্নাহ নৌঘাঁটি, তুরবত নৌঘাঁটি এবং সদর দপ্তরের নতুন ভবনের পেছনে ব্যয়ের জন্য বাজেট বাড়ানোর পাশাপাশি সামরিক খাতে অতিরিক্ত আট হাজার কোটি রুপি দাবি করেছিল পাকিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয়। শুক্রবার (৩ জুন) পাকিস্তানি মন্ত্রিসভার অর্থনৈতিক সমন্বয় কমিটির (ইসিসি) বৈঠকে সেই দাবি মেনে চলমান অর্থবছরে প্রতিরক্ষা খাতে বরাদ্দ বাড়িয়ে ১ লাখ ৪৫ হাজার কোটি রুপি করার অনুমোদন দেওয়া হয়েছে।

এদিন ইসিসি সভায় সভাপতিত্ব করেন পাকিস্তানের কেন্দ্রীয় অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল। সেখানে সশস্ত্র বাহিনীর জন্য আট হাজার কোটি রুপির সম্পূরক বাজেট অনুমোদন দেওয়া হয়। যদিও অর্থ মন্ত্রণালয়ের ধারণা ছিল, আগামী ৩০ জুন ২০১১-২২ অর্থবছর শেষ হওয়ার আগে এ খাতে অতিরিক্ত ব্যয় আট হাজার কোটি রুপির কম হবে।

চলতি অর্থবছরের জন্য গত বছর প্রতিরক্ষা খাতে ১ লাখ ৩৭ হাজার কোটি রুপি বরাদ্দ দিয়েছিল পাকিস্তানের জাতীয় পরিষদ। ব্যয় ক্রমাগত বাড়তে থাকায় ধারণা করা হচ্ছে, আগামী অর্থবছরে পাকিস্তানের প্রতিরক্ষা খাতে বরাদ্দ ১ লাখ ৫৫ হাজার কোটি ছাড়িয়ে যাবে।

এদিকে, সম্পূরক বাজেটে প্রতিরক্ষা খাতে ব্যয় বাড়ানোর দিনই গ্রাহকপর্যায়ে গ্যাসের দাম একলাফে ৪৫ শতাংশ বাড়ানোর প্রস্তাব অনুমোদন দিয়েছে শাহবাজ শরিফের সরকার।

শুক্রবার জিও টিভির খবরে বলা হয়েছে, ২০২২-২৩ অর্থবছরের আনুমানিক রাজস্ব প্রয়োজনীয়তার (ডিইআরআর) ওপর ভিত্তি করে সুই নর্দান গ্যাস পাইপলাইনস লিমিটেডের (এসএনজিপিএল) জন্য ৪৫ শতাংশ এবং সুই সাউদার্ন গ্যাস কোম্পানির (এসএসজিসি) জন্য গ্যাসের দাম ৪৪ শতাংশ বাড়ানোর অনুমোদন দেওয়া হয়েছে। এই সিদ্ধান্ত কার্যকর হবে আগামী ১ জুলাই থেকে।

নতুন ঘোষণা অনুসারে, এসএনজিপিএলের গ্রাহকদের জন্য প্রতি ইউনিট গ্যাসের দাম ২৬৬ দশমিক ৫৮ রুপি বাড়িয়ে ৮৫৪ দশমিক ৫২ রুপি এবং এসএসজিসির গ্রাহকদের জন্য প্রতি ইউনিটে ৩০৮ দশমিক ৫৩ শতাংশ বাড়িয়ে ১ হাজার ৭ দশমিক ৯২ রুপি নির্ধারণ করা হয়েছে।

তার আগে, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে সমঝোতার আশায় মাত্র এক সপ্তাহের ব্যবধানে দুইবার জ্বালানি তেলের দাম বাড়ানোর ঘোষণা দেয় পাকিস্তান। গত শুক্রবার থেকে দেশটিতে পেট্রলের দাম প্রতি লিটারে ৩০ রুপি বেড়ে বিক্রি হচ্ছে ২০৯ দশমিক ৮৬ রুপিতে। ডিজেলের দাম দাঁড়িয়েছে প্রতি লিটার ২০৪ দশমিক ১৫ রুপি। কেরোসিন বিক্রি হচ্ছে ১৮১ দশমিক ৯৪ রুপিতে (বেড়েছে প্রায় ২৭ রুপি)।

এর আগে গত ২৭ মে জ্বালানি তেলের দাম একই পরিমাণে বাড়িয়েছিল শাহবাজ প্রশাসন। শুধু তা-ই নয়, ২০২২-২৩ অর্থবছরে বাজেটের ঘাটতি কমানোর কথা বলে বিদ্যুতের বেসিক শুল্কও বাড়িয়েছে পাকিস্তানের জাতীয় বিদ্যুৎশক্তি নিয়ন্ত্রক কর্তৃপক্ষ (নেপ্রা)।

গত কয়েক মাসে পাকিস্তানে রেকর্ড মূল্যস্ফীতি তৈরি হয়েছে। গত বুধবার (১ জুন) পাকিস্তানি জনগণকে চমকে দিয়ে হঠাৎ করে ভোজ্যতেলের দাম একলাফে লিটারপ্রতি ২১৩ রুপি বাড়ানোর ঘোষণা দেয় শাহবাজ সরকার। দেশটিতে এখন সরকার নির্ধারিত ভোজ্যতেলের দাম প্রতি লিটার ৬০৫ রুপি (বাংলাদেশি মুদ্রায় ২৭১ টাকা প্রায়), যা সর্বকালের রেকর্ড।

ডনের তথ্যমতে, পাকিস্তানে ঘিয়ের দাম কেজিতে ২০৮ রুপি এবং ভোজ্যতেলের দাম লিটারে ২১৩ রুপি বাড়িয়ে যথাক্রমে ৫৫৫ রুপি ও ৬০৫ রুপি করেছে সরকার। গত বুধবার থেকেই কার্যকর হয়েছে এই দাম।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *