May 2, 2024
জাতীয়

তুরাগের জমিতে ৬২ পরিবারের দাবি ১৫ দিনে নিষ্পত্তির নির্দেশ

দক্ষিণাঞ্চল ডেস্ক

তুরাগ নদীতে বাংলাদেশ আভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) সীমানার মধ্যে নিজেদের আছে জমি দাবি করে ৬২ পরিবারের আবেদন ১৫ দিনের মধ্যে নিষ্পত্তি করতে বলেছে হাই কোর্ট। এক রিট আবেদনের শুনানি নিয়ে গতকাল রবিবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের বেঞ্চ বিআইডব্লিউটিএকে এই নির্দেশ দিয়েছে।

পরিবারগুলোর পক্ষে আবেদনের শুনানি করেন আইনজীবী ফাহাদ মাহমুদ। মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ। তুরাগ রক্ষায় এইচআরপিবির করা এক রিট আবেদনের চূড়ান্ত শুনানি নিয়ে ২০০৯ সালের জুন হাই কোর্ট কয়েক দফা নির্দেশনাসহ রায় দেয়।

রায়ে তফসিলভুক্ত জরিপ (ক্যাডাস্ট্রাল সার্ভে বা সিএস খতিয়ান) ও সংশোধন জরিপ (রিভিশনাল সার্ভে বা আরএস  খতিয়ান) চালাতে বলা হয়। সে অনুযায়ী সিএস, আরএস সীমানার বাইরে সাভারের বড়দেশি মৌজায় ব্যক্তি মালিকানাধীন ভূমিতে মাটি খনন, পিলার স্থাপনে আপত্তি জানিয়ে গত বছর ২৭ নভেম্বর আবেদন করে ৬২টি পরিবার।

কিন্তু বিআইডব্লিটিএর কাছ থেকে সাড়া না পেয়ে পিলার স্থাপনে নিষেধাজ্ঞা চেয়ে গত ২০ জানুয়ারি সম্পূরক আবেদন জোনায়েদ আহম্মেদসহ ৬২টি পরিবার। ওই আবেদনের শুনানির নিয়ে উচ্চ আদালত এ আদেশ দিল।

এদিকে তুরাগ থেকে হামিম গ্রæপের নিশাত জুট মিলস ও আনোয়ার গ্রæপের হোসাইন ডায়িং অ্যান্ড প্রিন্টিং মিলস লিমিটেডের দখল উচ্ছেদের পক্ষে দেওয়া হাই কোর্টের রায়ের বিরুদ্ধে দুই কারখানার পক্ষে করা আবেদন বুধবার খারিজ করে দিয়েছে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন চার বিচারকের আপিল বেঞ্চ। মনজিল মোরসেদ  বলেন, এ রায়ের ফলে তুরাগের জায়গা দখল করে দুই কারখানার স্থাপনা উচ্ছেদ করতে পারবে বিআইডব্লিউটিএ।

নিশাত জুট মিল তুরাগের ১৫০ ও ১৭০ ফুট জায়গা দখল করেছে। আর আনোয়ার গ্রæপের হোসেন ডায়িং অ্যান্ড প্রিন্টিংয়েরর দখলে আছে ১৫৯-১৬৬ ফুট জায়গা। আপিল বিভাগে নিশাত জুট মিলসের পক্ষে ছিলেন আইনজীবী রোকন উদ্দিন মাহমুদ ও আসাদুজ্জামান। আর আনোয়র গ্রæপের পক্ষে ছিলেন আইনজীবী মেহেদী হাসান।

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *