May 4, 2024
আন্তর্জাতিক

তিয়েনআনমেন গণহত্যার ভাস্কর্য সরালো হংকং

বেইজিংয়ের তিয়েনআনমেন স্কয়ারে গণহত্যার স্মরণে স্থাপিত ভাস্কর্য ‘পিলার অব শেম’ সরিয়ে ফেলেছে হংকং বিশ্ববিদ্যালয়।

বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

১৯৮৯ সালে চীনা কর্তৃপক্ষের গুলিতে নিহত গণতন্ত্রপন্থী বিক্ষোভকারীদের মরদেহ স্তূপাকারভাবে দেখানো হয়েছিল ভাস্কর্যটিতে।

গত ২৪ বছর ধরে এটি হংকং বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছিল। এখন থেকে ভাস্কর্যটি বিশ্ববিদ্যালয়ের স্টোরেজে রাখা হবে। তবে এমন এক সময় ভাস্কর্যটি সরানো হলো, যখন হংকংয়ের রাজনৈতিক ভিন্ন মতালম্বীদের ওপর বেইজিং ক্রমেই দমন-পীড়ন বাড়াচ্ছে।

তিয়েনআনমেন স্কয়ারের গণহত্যা স্মরণে হংকংয়ে যে কয়েকটি প্রকাশ্য স্মরণিকা রয়েছে তার মধ্যে অন্যতম ছিলো ‘পিলার অব শেম’, যা চীনে খুবই স্পর্শকাতর।

গত অক্টোবরে ভাস্কর্যটি সরানোর প্রাথমিক নির্দেশ দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার এক বিবৃতিতে তারা বলেছে, বিশ্ববিদ্যালয়ের বৃহৎ স্বার্থে ঝুঁকি মূল্যায়ন করে এবং বাহ্যিক আইনি পরামর্শের ভিত্তিতে বহু বছরের পুরনো এই ভাস্কর্য সরানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয় এই ভাস্কর্য সম্পর্কিত নিরাপত্তা ইস্যু নিয়ে উদ্বিগ্ন।

বুধবার রাতে ভাস্কর্যটি সরিয়ে ফেলার প্রথম ইঙ্গিত পাওয়া যায়। ওই সময় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্লাস্টিক দিয়ে এলাকাটি ঘিরে ফেলে। ২৬ ফুট উঁচু তামার ভাস্কর্যটি সরাতে রাতভর কাজ চালিয়ে যায় নির্মাণকর্মীরা। এ সময় নিরাপত্তারক্ষীরা সাংবাদিকদের কাছে যেতে এবং ভিডিও ধারণ করতে বাধা দেয়।

ঘটনাস্থলে উপস্থিত ছিলেন বিবিসির সাংবাদিক গ্র্যাস টোসই। তিনি জানিয়েছেন, ভেতরে ভাঙচুর ও ড্রিল মেশিনের শব্দ হচ্ছিল। কিন্তু কেউ দেখতে পায়নি আসলে কি ঘটছিল।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *