May 20, 2024
জাতীয়লেটেস্টশীর্ষ সংবাদ

তিনদিনে বৃষ্টিপাতের প্রবণতা বাড়বে

বর্তমানের দেশের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলের কিছু কিছু এলাকায় হালকা ধরনের বৃষ্টিপাত হচ্ছে। তবে আগামী তিনদিনে এই প্রবণতা বাড়ার আভাস রয়েছে।

আবহাওয়া অফিস শনিবার (০৯ এপ্রিল) এমন পূর্বাভাস দিয়েছে।

আবহাওয়াবিদ খো হাফিজুর রহমান জানিয়েছেন, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ অবস্থান করছে দক্ষিণ বঙ্গোপসাগরে।

এই অবস্থায় রোববার (১০ এপ্রিল) সকাল পর্যন্ত কিশোরগঞ্জ এবং ব্রাহ্মণবাড়িয়া জেলাসহ রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টিবজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ঢাকায় দক্ষিণদক্ষিণ-পশ্চিম থেকে ঘন্টায় বাতাসের গতিবেগ থাকবে ১০-১৫ কি.মি.। বুধবার নাগাদ বৃষ্টিবজ্রসহ বৃষ্টিপাত বৃদ্ধি পেতে পারে।

এদিকে অন্য এক পূর্বাভাসে বলা হয়েছে-রংপুর, ময়মনসিংহ এবং সিলেট অঞ্চলসমূহের ওপর দিয়ে পশ্চিমউত্তর-পশ্চিমদিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি.মি. বেগে বৃষ্টি-বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকাঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

শনিবার বেলা ১১ টা থেকে আগের ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে খুবই সামান্য বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এই সময়ে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৩৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সৈয়দপুরে ২০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *