May 18, 2024
আন্তর্জাতিক

তালেবানের সমর্থন পেয়ে অস্বস্তিতে ট্রাম্প সমর্থকেরা

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের মাত্র কয়েক সপ্তাহ আগে ডোনাল্ড ট্রাম্প এমন একটি পক্ষের সমর্থন পেয়েছেন, যা তার দলের বেশিরভাগ নেতাই প্রত্যাখ্যান করছেন। পক্ষটি হলো তালেবান। আগামী নির্বাচনে ট্রাম্প আবারও জিতবেন বলে আশাপ্রকাশ করেছে আফগান সশস্ত্র গোষ্ঠীটি।

গত শুক্রবার তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ মার্কিন সংবাদমাধ্যম সিবিএস নিউজকে টেলিফোনের এক সাক্ষাৎকারে বলেছেন, আমরা আশা করি তিনি (ট্রাম্প) নির্বাচনে জিতবেন এবং আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করবেন।

মার্কিন প্রেসিডেন্ট করোনায় আক্রান্ত হওয়ায় তার স্বাস্থ্য নিয়েও উদ্বেগ প্রকাশ করেছে এ আফগান গোষ্ঠী। তালেবানের আরেক জ্যেষ্ঠ নেতা বলেন, যখন শুনলাম ট্রাম্প করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন, আমরা তার স্বাস্থ্য নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছিলাম। কিন্তু দেখা যাচ্ছে, তিনি সুস্থ হচ্ছেন।

তবে ট্রাম্পের প্রতি তালেবানের এমন সমর্থন ও শুভকামনায় অস্বস্তিতে পড়েছেন তার সমর্থকেরা। ট্রাম্পের নির্বাচনী প্রচারণা দলের মুখপাত্র টিম মুর্তাহ জানিয়েছেন, তারা তালেবানের সমর্থন প্রত্যাখ্যান করেছেন।

তিনি বলেন, তালেবানের জানা উচিত, প্রেসিডেন্ট (ট্রাম্প) সবসময় যেকোনও উপায়েই হোক মার্কিন স্বার্থ রক্ষা করবেন।

ট্রাম্পের প্রতি তালেবানের এ সমর্থন এসেছে মূলত আফগানিস্তান দেড় যুগেরও বেশি সময় ধরে চলা যুদ্ধ থেকে মার্কিন সেনা প্রত্যাহারের আশা থেকে। দক্ষিণ এশিয়ার দেশটি থেকে সব মার্কিন সেনা প্রত্যাহার ডোনাল্ড ট্রাম্পের পুরোনো প্রতিশ্রুতিগুলোর মধ্যে একটি।

আফগানিস্তানে বর্তমানে পাঁচ হাজারের মতো মার্কিন সেনা রয়েছে। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়েন জানিয়েছেন, আগামী বছরের শুরুতেই এই সংখ্যা আড়াই হাজারে নামিয়ে আনা হবে।

সেনা প্রত্যাহারের বিষয়ে গত ফেব্রুয়ারিতে তালেবানের সঙ্গে ঐতিহাসিক একটি চুক্তি করেছে ট্রাম্প প্রশাসন। চুক্তি মোতাবেক, ২০২১ সালের বসন্তের আগেই আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা প্রত্যাহার করবে যুক্তরাষ্ট্র। তবে এর জন্য তালেবানকে আল-কায়েদার সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে হবে এবং আফগান সরকারের সঙ্গে ক্ষমতা ভাগাভাগিতে সমঝোতা করতে হবে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *