April 27, 2024
আন্তর্জাতিক

তাইওয়ানকে রক্ষার ঘোষণা দিল আমেরি

তাইওয়ানকে চীনের আগ্রাসন থেকে রক্ষার ঘোষণা দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, তাইওয়ানের ওপর চীন আগ্রাসন চালালে আমেরিকার সেনারা তাইওয়ানকে রক্ষা করবে।”

মার্কিন টেলিভিশন চ্যানেল সিবিএস’র সিক্সটি মিনিটস অনুষ্ঠানে প্রেসিডেন্ট বাইডেন এ ঘোষণা দেন।

তার এ সাক্ষাৎকার রবিবার সম্প্রচারিত হয়েছে। অনুষ্ঠানের বাইডেনকে প্রশ্ন করা হয় যদি চীন তাইওয়ানের ওপর হামলা চালায় তাহলে আমেরিকা তাইওয়ানকে রক্ষা করবে কিনা। জবাবে বাইডেন বলেন, যদি চীন নজিরবিহীন কোনও হামলা চালায় তাহলে আমেরিকা তাইওয়ানকে রক্ষা করবে।

 

আবারও মার্কিন প্রেসিডেন্টকে জিজ্ঞেস করা হয় যে, আমেরিকার সেনারা ইউক্রেনকে রক্ষার জন্য সরাসরি এগিয়ে যায়নি, সেক্ষেত্রে তাইওয়ানে কি করবে। এ প্রশ্নের জবাবে জো বাইডেন বলেন, অবশ্যই মার্কিন সেনারা তাইওয়ানকে রক্ষা করবে।

চলতি মাসের প্রথম দিকে মার্কিন প্রশাসন তাইওয়ানের কাছে ১০০ কোটি ডলারের অস্ত্রবিক্রির অনুমোদন দেওয়ার জন্য কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছে। চীনের প্রবল আপত্তি সত্ত্বেও মার্কিন প্রশাসন এই উদ্যোগ নিয়েছে। চীন সরকার বলেছে, তাইওয়ানের সাথে যেকোনও ধরনের সামরিক লেনদেন ‘এক চীন নীতি’র লঙ্ঘন বলে গণ্য করা হবে।

তাইওয়ানকে চীন নিজের ভূখণ্ড বলে মনে করে। আমেরিকাও সব সময় এক চীন নীতিকে সমর্থন করে বলে জানিয়ে আসছে। কিন্তু স্বশ্বাসিত দ্বীপ রাষ্ট্রটিকে শত শত কোটি ডলারের অস্ত্র দিয়েছে মার্কিন সরকার। সম্প্রতি মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি তাইওয়ান সফরে গেলে উত্তেজনা চরমে পৌঁছে। সূত্র: ওয়াশিংটন পোস্ট, রয়টার্সআল-জাজিরা

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *