April 26, 2024
আন্তর্জাতিকলেটেস্ট

ঢাকায় মার্কিন রাষ্ট্রদূতের কর্মকাণ্ডের কড়া সমালোচনা রাশিয়ার

সম্প্রতি ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের বিএনপির নিখোঁজ কর্মীর বাসায় যাওয়া, আগামী নির্বাচন নিয়ে বক্তব্যের কড়া সমালোচনা করেছে রাশিয়া। রাষ্ট্রদূতের এমন কর্মকাণ্ডকে বাংলাদেশের অভ্যন্তরীণ ইস্যুতে হস্তক্ষেপ হিসেবেও দেখছে দেশটি।

মস্কোর স্থানীয় সময় গত বৃহস্পতিবার প্রেস ব্রিফিংয়ে এই মন্তব্য করেন রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা। রোববার (২৫ ডিসেম্বর) তার বিবৃতিটি প্রচার করেছে ঢাকার রুশ দূতাবাস।

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশের নাগরিকদের অধিকারের প্রতি সম্মান না করে অভ্যন্তরীণ পরিস্থিতিতে প্রভাব বিস্তার করার চেষ্টা করছেন মার্কিন রাষ্ট্রদূত। একই অবস্থা ঢাকায় অবস্থানরত ব্রিটিশ ও জার্মান রাষ্ট্রদূতদেরও।

গত ১৪ ডিসেম্বর রাজধানী ঢাকার শাহীনবাগে প্রায় এক দশক ধরে নিখোঁজ বিএনপির নেতা সাজেদুল ইসলামের বাসায় যান পিটার হাস।বেরিয়ে আসার সময় বাসার বাইরে মায়ের কান্না নামের একটি সংগঠনের একদল লোক তাকে ঘিরে ধরার চেষ্টা করেন। পরে নিরাপত্তাকর্মীদের সহায়তায় সেখান থেকে আসেন তিনি।

ওই ঘটনাকে ‘অপ্রত্যাশিত’ অভিহিত করে জাখারোভা বলেন, ‘বারবার বাংলাদেশের নাগরিকদের মানবাধিকার সুরক্ষার কথা বলছেন পিটার। সেই সঙ্গে দেশটির ভেতরের বিষয়ে নিয়মিত হস্তক্ষেপের চেষ্টা করে যাচ্ছেন তিনি।’

বিবৃতিতে রুশ দূতাবাস আরও অভিযোগ করে, বাংলাদেশের নির্বাচনের স্বচ্ছতা নিয়ে জনসম্মুখে মার্কিন রাষ্ট্রদূত ও দূতাবাস যেসব মন্তব্য করছে তা উচিত নয়।

এর আগে পিটার হাস ওই ঘটনা ঘটার পর পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে জরুরি বৈঠক করেন। সেখানে নিজের ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার দাবি করেন তিনি। পাশাপাশি নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন মার্কিন রাষ্ট্রদূত।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা। ছবি: সংগৃহীত
পিটারের ঘটনা নিয়ে বাংলাদেশ সরকারের সর্বোচ্চ পর্যায়ে উদ্বেগ জানায় ওয়াশিংটন। এ নিয়ে সেখানে আলোচনাও হয়েছে।

গত ১৫ ডিসেম্বর যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরানের সঙ্গে আলোচনায় পিটারের নিরাপত্তা নিয়ে উদ্বেগ জানান মধ্য ও দক্ষিণ এশিয়াবিষয়ক মার্কিন পররাষ্ট্র প্রতিমন্ত্রী ডোনাল্ড লু।

যদিও রাষ্ট্রদূতদের দেশের অভ্যন্তরীণ বিষয় নিয়ে বক্তব্য দেওয়া থেকে বিরত থাকার আহ্বান জানানো হয়েছে বাংলাদেশের পক্ষ থেকে। একাধিকবার পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিমন্ত্রী কূটনৈতিক শিষ্টাচার মেনে চলারও অনুরোধ করেছেন।

সম্প্রতি বাংলাদেশের অভ্যন্তরীণ ইস্যুতে হস্তক্ষেপ না করার আহ্বান জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছেন, বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করে কূটনীতিকদের শিষ্টাচার মেনে চলার আহ্বান জানাই। বাংলাদেশ একটি স্বাধীন ও সার্বভৌম দেশ। এটি কোনো কলোনি নয়।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *