May 2, 2024
জাতীয়লেটেস্ট

ডেঙ্গু: দুই সিটি ও স্থানীয় সরকার বিভাগের সব ছুটি বাতিল

 

দক্ষিণাঞ্চল ডেস্ক

ডেঙ্গু মোকাবেলায় এইডিস মশা নিয়ন্ত্রণে ঢাকার দুই সিটি কর্পোরেশন এবং স্থানীয় সরকার বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের ছুটি বাতিল করা হয়েছে। দেশজুড়ে ডেঙ্গু জ্বর ছড়িয়ে পড়ার মধ্যে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ নির্দেশ বহাল থাকবে বলে স্থানীয় সরকার বিভাগের এক আদেশে বলা হয়েছে।

শুক্রবার জারি করা এ আদেশে আরও বলা হয়, ইতোমধ্যে যেসব সরকারি কর্মকর্তা-কর্মচারী ছুটি নিয়েছেন, তাদের ছুটি বাতিল বলে গণ্য হবে এবং তাদেরকে আগামী ২৪ ঘণ্টার মধ্যে স্বউদ্যোগে কর্মস্থলে যোগ দিতে হবে।

এবার বর্ষায় ঢাকায় দেখা দেয় মশাবাহিত রোগ ডেঙ্গুর প্রকোপ; এরপর সারাদেশে ছড়িয়ে পড়েছে। এই পর্যন্ত ২২ হাজার ৯১৯ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। বেসরকারি হিসাবে মৃতের সংখ্যা অর্ধশত ছাড়িয়েছে।

স্থানীয় সরকার বিভাগের আদেশে বলা হয়, ঢাকা মহানগরীতে এইডিস মশার বংশবিস্তারের কারণে ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। ডেঙ্গু রোগের সংক্রমণ হতে নাগরিকদের রক্ষাকল্পে স্থানীয় সরকার বিভাগ, সিটি কর্পোরেশন এবং বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও দপ্তর, সংস্থা ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। এর অংশ হিসেবে জনসচেতনতা সৃষ্টি, মশার প্রজননস্থল বিনষ্টকরণ, পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা এবং লার্ভা ও মশা নিধন ইত্যাদি কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে।

মশা নিধন অভিযান যথাযথভাবে বাস্তবায়নের লক্ষ্যে সব কর্মকর্তা-কর্মচারীর সাপ্তাহিক ও সরকারি ছুটি বাতিল করা হয়েছে বলে আদেশে উলে­খ করা হয়।

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *