May 13, 2024
জাতীয়

ডিগ্রি পাস ছাড়া ফাজিল মাদ্রাসার সভাপতি হওয়া যাবে না

দক্ষিণাঞ্চল ডেস্ক

ন্যূনতম স্নাতক ডিগ্রি ছাড়া কোনো ব্যক্তি দেশের ফাজিল (স্নাতক) মাদ্রাসার গর্ভনিং বডির সভাপতি  হতে পারবেন না বলে রায় দিয়েছেন হাইকোর্ট। বগুড়ার একটি মাদ্রাসার গভর্নিং বডির সভাপতির মনোনয়নের বৈধতা নিয়ে জারি করা রুল যথাযথ  ঘোষণা করে গতকাল মঙ্গলবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মো. হুমায়ন কবির। তার সঙ্গে ছিলেন অ্যাডভোকেট মুনতাসীর শাহীন ও অ্যাডভোকেট মো. আল-আমিন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নূর উস সাদিক।

আইনজীবী হুমায়ুন কবির জানান, বগুড়ার নন্দীগ্রাম উপজেলার কালিশ পুনাইল হামিদিয়া ফাজিল মাদ্রাসার সভাপতি পদে সংসদ সদস্যের ডিও লেটারধারী মো. বেলাল হোসাইন বাবলুকে মনোয়ন দেওয়ায় তার সভাপতি পদ বাতিল করেছেন হাইকোর্ট।

‘হাইকোর্টের এ নির্দেশের পর এখন ওই প্রতিষ্ঠান প্রধান প্রথমে ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের ভিসির কাছে স্নাতক ডিগ্রিধারী ৩ ব্যক্তির নাম পাঠাবেন। ৩ জনের মধ্যে থেকে ভিসি একজনকে সভাপতি পদে মনোনীত করবেন। কিন্তু ডিও লেটারে কেউ সভাপতি হলে তা বাতিল হবে।’

আইনজীবীরা জানান, ২০১৮ সালের ৮ মার্চ বগুড়ার নন্দীগ্রাম উপজেলার কালিশ পুনাইল হামিদিয়া ফাজিল মাদ্রাসার সভাপতি পদে এমপির ডিও  লেটারধারী  বেলাল হোসাইন বাবলুকে মনোনয়ন দেয় ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়। সে সময় শুধু কেবলমাত্র তার নাম সুপারিশ করেই ভিসির কাছে পাঠিয়েছিলেন প্রতিষ্ঠান প্রধান।

পরবর্তীতে সভাপতি পদে বেলাল হোসাইন বাবুলকে মনোয়ন দেওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে রিট করেন ওই মাদ্রাসার অভিভাবক সদস্য আরিফুল ইসলাম।

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *