May 17, 2024
আন্তর্জাতিক

ট্রাম্পের মধ্যপ্রাচ্য পরিকল্পনা প্রত্যাখ্যান করলো আরব লীগ

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রস্তাবিত ‘মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা’ পুরোপুরি প্রত্যাখ্যান করলো মধ্যপ্রাচ্যের মুসলিম দেশগুলোর সংস্থা আরব লীগ। তাদের দাবি, যুক্তরাষ্ট্র-ইসরায়েলের এ চুক্তিতে ফিলিস্তিনিদের অধিকার ও আকাঙ্ক্ষার ন্যূনতম প্রতিফলনও নেই।

শনিবার (১ ফেব্রুয়ারি) মিশরের রাজধানী কায়রোতে ডাকা আরব লীগের এক জরুরি সভার পর এক বিবৃতিতে এ সিদ্ধান্ত জানান আরব লীগের নেতারা।

ওই বিবৃতিতে বলা হয়, এ পরিকল্পনা বাস্তবায়নের মার্কিন প্রশাসনকে সহযোগিতা করবে না আরব দেশগুলো। ইসরায়েলেরও বল প্রয়োগ করে সেটি বাস্তবায়নের চেষ্টা করা উচিত হবে না।

সমস্যা সমাধানে ‘দুই রাষ্ট্র নীতি’ প্রস্তাব করে আরব লীগ। ১৯৬৭ সালের যুদ্ধে ইসরায়েলিরা গাজার পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেম দখল করার আগে ফিলিস্তিনের যে সীমান্ত ছিল, সে ভিত্তিতে ফিলিস্তিনের সীমানা নির্ধারণ করার প্রস্তাব দেওয়া হয়। সেই সঙ্গে পূর্ব জেরুজালেমকে ভবিষ্যৎ ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী করার কথা বলা হয়।

গত মঙ্গলবার (২৮ জানুয়ারি) মধ্যপ্রাচ্য শান্তি পরিকল্পনা ঘোষণা করেন ট্রাম্প। ১৮১ পৃষ্ঠার ওই প্রস্তাবনা প্রকাশের সময় তার পাশে ছিলেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এ ঘটনার পরই এ প্রস্তাবে আরব দেশগুলোর অবস্থান স্পষ্ট করার জন্য আরব লীগের জরুরি সভা ডাকেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

আরব লীগের পররাষ্ট্রমন্ত্রীদের সভায় আব্বাস বলেন, ‘তারা আমাকে বলেছে ট্রাম্প ওই প্রস্তাবনা আমাকে পাঠাতে চায় যেন আমি পড়তে পারি। আমি তাতে অস্বীকৃতি জানাই। ট্রাম্পের সঙ্গে ফোনে কথা বলতে বলা হয়েছে আমাকে। আমি ‘না’ করেছি। তিনি আমাকে চিঠি পাঠাতে চেয়েছেন, সেটা আমি গ্রহণ করতে অস্বীকৃতি জানাই।’

এসময় যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করার ঘোষণাও দেন আব্বাস।

১৯৪৫ সালে আরব দেশগুলোর সমন্বয়ে গঠিত সহযোগী সংস্থা আরব লীগ। বর্তমানে সৌদি আরব, কাতার, কুয়েত, ওমান, লিবিয়া, লেবানন, মিশর, ফিলিস্তিন, ইরাক, সিরিয়া, সুদান, সোমালিয়াসহ ২২টি দেশ এ সংস্থার সদস্য।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *