May 19, 2024
আন্তর্জাতিক

ট্রাম্পের অসহযোগিতায় আরও মানুষের মৃত্যু হতে পারে : বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হওয়া ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন সতর্ক করে বলেছেন আসন্ন সরকার গঠনে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সহযোগিতা না করলে আরও বহু মানুষের মৃত্যু হতে পারে। স্বাভাবিকভাবে ক্ষমতা হস্তান্তরে ট্রাম্প বা তার প্রশাসনের তেমন কোনো উদ্যোগ দেখা যাচ্ছে না।

ডেলাওয়ারে এক ভাষণে জো বাইডেন বলেন, করোনা মহামারিতে ট্রাম্প প্রশাসনের সহায়তার প্রয়োজন রয়েছে। তিনি সতর্ক করে বলেছেন, ট্রাম্পের চলতি বছরের নির্বাচনের ফলাফল মেনে না নেওয়ার কারণে নতুন সরকার গঠন বাধাগ্রস্ত হচ্ছে। এর ফলে দ্রুত ভ্যাকসিন বিতরণের সক্ষমতা ক্ষতিগ্রস্থ হতে পারে।

সিএনএন-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার ডেলাওয়ারে শ্রমিক ও ব্যবসায়ী নেতাদের সঙ্গে সাক্ষাত করে দেশের বর্তমান অর্থনৈতিক অবস্থা নিয়ে বক্তব্য রেখেছেন জো বাইডেন। এরপরেই এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের উদ্দেশে বাইডেন বলেন, ‘আমরা সবাই যদি সহযোগিতা না করি তবে আরও অনেক মানুষের মৃত্যু হতে পারে।’

গত ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনে ৩০৬টি ইলেকটোরাল ভোট পেয়ে জয় নিশ্চিত করেছেন জো বাইডেন। অপরদিকে ট্রাম্প পেয়েছেন ২৩২টি ভোট। অর্থাৎ বাইডেনের চেয়ে বড় ব্যবধানে হেরে গেছেন তিনি। মার্কিন গণমাধ্যমগুলোতে এর মধ্যেই বাইডেনকে জয়ী হিসেবে ঘোষণা করা হয়েছে। কিন্তু নিজের পরাজয় কিছুতেই মেনে নিতে পারছেন না ট্রাম্প।

গত রোববার সন্ধ্যায় তিনি এক টুইটে প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের জয় স্বীকার করে নিলেও সোমবার দুপুরে আরেক টুইটে নিজের জয় দাবি করেছেন এই বিদায়ী প্রেসিডেন্ট। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে হাস্যরসের সৃষ্টি হয়েছে। টুইটারের পাশাপাশি ফেসবুকে নিজের আইডিতে এক পোস্টে ট্রাম্প বলেন, ‘আমিই এই নির্বাচনে জিতেছি’।

আগের টুইটে বাইডেনের জয়ের কথা স্বীকার করে রিপাবলিকান ট্রাম্প বলেছিলেন, ‘তিনি (বাইডেন) জিতেছেন, তবে নির্বাচনে জালিয়াতি করে। নির্বাচনে কোনো পর্যবেক্ষক ছিল না। ভোট গণনা করেছে কট্টর বামপন্থী ব্যক্তিমালিকানার প্রতিষ্ঠান ডমিনিয়ন, যাদের বিরুদ্ধে অনেক দুর্নাম রয়েছে। তাদের সরঞ্জামগুলো খুবই বাজে, যা টেক্সাসের ভোট গণনার জন্যেও যথাযথ ছিল না। জো বাইডেনকে অন্যায়ভাবে জিতিয়ে দিতে ভুয়া মিডিয়া ভূমিকা রেখেছে। আমি কিছুই মানি না।’

এদিকে, ট্রাম্পের এমন আচরণকে দায়িত্ব জ্ঞানহীন বলেছেন বাইডেন। অপরদিকে সামাজিক মাধ্যমের এক পোস্টে সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামা বলেছেন, এটা কোনো খেলা নয়।

বাইডেন বলছেন, এখনই কিংবা যত তাড়াতাড়ি সম্ভব সমন্বয় শুরু করা প্রয়োজন। তিনি বলেন, ‘প্রেসিডেন্ট অংশ নিলে এটা খুবই সহজেই হয়ে যাবে।’ তিনি বলেন, ‘আমি আশা করছি যে, ২০ জানুয়ারি আশার আগেই প্রেসিডেন্ট এ বিষয়টি বুঝবেন।’ আগামী ২০ জানুয়ারি প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের ক্ষমতা গ্রহণের কথা রয়েছে।

বিশ্বের বিভিন্ন দেশে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়লেও এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রেই আক্রান্ত ও মৃত্যু সবচেয়ে বেশি। দেশটিতে এর মধ্যেই করোনায় আক্রান্ত হয়েছে ১ কোটি ১৫ লাখের বেশি মানুষ। অপরদিকে মারা গেছে ২ লাখ ৫২ হাজার ৬৫১ জন।

শুরু থেকেই করোনা সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়া এবং মৃত্যুর জন্য ট্রাম্প প্রশাসনকেই দায়ী করা হচ্ছে। নিজে করোনায় আক্রান্ত হয়েও এ বিষয়ে সঠিক পদক্ষেপ গ্রহণ করেননি তিনি। করোনা পরিস্থিতিকে সঠিকভাবে নিয়ন্ত্রণ করতে ব্যর্থ হওয়ার কারণেই এবারের নির্বাচনে ট্রাম্প পরাজিত হয়েছেন বলে মনে করেন বিশেষজ্ঞরা।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *