May 18, 2024
জাতীয়

টোলের টাকা দিয়েই সড়ক সংস্কার করতে হবে : অর্থমন্ত্রী

দক্ষিণাঞ্চল ডেস্ক

প্রতি বছর সড়ক সংস্কারে বিপুল পরিমাণ টাকা দেওয়া সম্ভব হবে না। টোলের টাকা দিয়েই সড়ক সংস্কারের ব্যবস্থা করতে হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেছেন, প্রতিটি মহাসড়কে টোল আদায়ের ব্যবস্থা নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা রয়েছে।

গতকাল বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরের জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে আয়োজিত ‘মহাসড়কের লাইফটাইম চ্যালেঞ্জ ও করণীয়’ শীর্ষক সেমিনারে অর্থমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, ‘কাজের গুণগত মান বাড়াতে হবে। দক্ষ জনবলের কাছে কাজ দিলে মানসম্মত কাজ পাওয়া যাবে, আমরা এটিই চাই। একাধিক কাজ দেওয়ার ফলে কোম্পানিগুলো বিভিন্ন সময় অনেক কাজ আটকে দেয়। এ জন্য এক কোম্পানিকে বার বার কাজ দেওয়া যাবে না। অর্থায়ন ও বাস্তবায়নের সক্ষমতা বিবেচনা করে নতুন প্রকল্প নিতে হবে।’

মুস্তফা কামাল বলেন, ‘দেশি কোম্পানিগুলোর জন্য বিদেশি ঠিকাদারদের কাজ দেওয়া হয়নি। সড়কের অবস্থা ভালো না থাকায় জনপ্রতিনিধিরা নির্বাচনি এলাকায় যেতে পারেন না।’ এলাকার লোকজন নির্বাচিত জনপ্রতিনিধিদের গালি দেয় বলেও মন্তব্য করেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, প্রতিটি গাড়ির জন্য প্রিপেইড মিটারের ব্যবস্থা করতে হবে। নির্দিষ্ট সীমা পার হলে স্বয়ংক্রিয়ভাবে বিল পরিশোধ হবে। ফলে টোলপ্লাজায় কোনও যানজট হবে না।

সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব নজরুল ইসলামের সভাপতিত্বে জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ, সংসদ সদস্য একাব্বর হোসেন, চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন প্রমুখ সেমিনারে উপস্থিত ছিলেন।

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *