April 20, 2024
টেকনোলজি

টুইটারের জনবল ৭৫ শতাংশ কমানোর পরিকল্পনা করছেন মাস্ক

সোশ্যাল মিডিয়া জায়ান্ট টুইটার এখনও অধিগ্রহণ করেননি ইলেকট্রিক গাড়ি নির্মাতা ও প্রযুক্তি প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক। কিন্তু টুইটার কেনার চুক্তি সম্পন্ন হলে কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটার পরিকল্পনা করছেন মার্কিন এই ধনকুবের।

ঠিক কী পরিমাণ কর্মী ছাটাই হবে সেটিও প্রকাশ হয়েছে। বলা হচ্ছে, টুইটারের প্রায় ৭৫ শতাংশ কর্মীকে ছাঁটাই করার পরিকল্পনা করেছেন ইলন। এমনটাই দাবি করেছে প্রভাবশালী মার্কিন সংবাদমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্ট। আর এতে টুইটারের কর্মীদের মধ্যে আশঙ্কার কালো মেঘ দানা বেঁধেছে।

ওয়াশিংটন পোস্টের ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে, টুইটারের মালিকানা যার হাতেই থাকুক না কেন, আগামী কয়েক মাসেই কর্মী ছাঁটাই করা হতে পারে। যদিও সংস্থাটির মানবসম্পদ বিভাগের এক কর্মী আশ্বস্ত করেছেন, এখনই গণহারে কর্মী ছাঁটাই করার কোনো পরিকল্পনা নেই।

কিন্তু ওয়াশিংটন পোস্ট দাবি করেছে, পরিকাঠামো খাতে খরচ কমাতে কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা মাস্কের টুইটার কেনার প্রস্তাব দেওয়ার অনেক আগেই করা হয়েছিল।

বস্তুত, চলতি মাসের শেষে ৪ হাজার ৪০০ কোটি মার্কিন ডলারের চুক্তি সম্পন্ন করে টুইটার কিনে ফেলতে হবে মাস্ককে। যুক্তরাষ্ট্রের আদালত টুইটার কেনার জন্য মাস্ককে ২৮ অক্টোবর পর্যন্ত সময় দিয়েছে।

উল্লেখ্য, চলতি বছর এপ্রিলে রেকর্ড ৪৪ বিলিয়ন মার্কিন ডলারে টুইটার কিনে নেওয়ার ঘোষণা করেছিলেন ইলন মাস্ক। এরপরে নিজের সিদ্ধান্ত থেকে পিছিয়ে আসেন মাস্ক। সেসময় তিনি জানিয়েছিলেন, অনুমানের থেকে টুইটারে বটের বা ভুয়া অ্যাকাউন্টের সংখ্যা কয়েক গুণ বেশি হওয়ার কারণেই সংস্থাটি কেনার এই সিদ্ধান্ত থেকে সরে আসা।

তবে অক্টোবরের শুরুতে সোশ্যাল মিডিয়ার জায়ান্ট এই প্রতিষ্ঠান কেনার সিদ্ধান্তে ফিরে আসেন ইলন মাস্ক। এসময় আগে যে দামে টুইটার কিনতে চেয়েছিলেন সেই দামেই আবার কেনার প্রক্রিয়া এগিয়ে নেওয়ার ঘোষণা দেন তিনি।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *