April 29, 2024
আন্তর্জাতিককরোনা

টিকার প্রযুক্তি পাঠাচ্ছে চীন, উৎপাদন করে চাহিদা মেটাবে পাকিস্তান

করোনাভাইরাস প্রতিরোধে চীনের ক্যানসিনো বায়োলজিকসের তৈরি একডোজের টিকা উৎপাদন করবে পাকিস্তান। আর তা দিয়েই নিজস্ব চাহিদা পূরণ করবে দেশটি। সোমবার পাকিস্তানি প্রধানমন্ত্রীর স্বাস্থ্য বিষয়ক বিশেষ সহকারী ফয়সাল সুলতান এ তথ্য জানিয়েছেন।

করোনা মহামারি মোকাবিলায় সহযোগিতার জন্য চীনকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, চীন এখনো পাকিস্তানের অন্যতম প্রধান অংশীদার। তারা পাকিস্তানকে করোনা টিকা উপহার দিয়েছে, এমনকি টিকা উৎপাদনের প্রযুক্তিও সরবরাহ করেছে

পাকিস্তানি এ কর্মকর্তা আশাপ্রকাশ করেন, ক্যানসিনো টিকা উৎপাদন পাকিস্তানকে ধীরে ধীরে নিজস্ব চাহিদা পূরণের মতো স্বাবলম্বী করে তুলবে।

স্থানীয় গণমাধ্যমকে তিনি আরও জানান, পাকিস্তানে টিকাগ্রহণের যোগ্য ১০ কোটি মানুষের মধ্যে সাত কোটি মানুষকে চলতি বছর শেষ হওয়ার আগেই করোনা টিকা দেয়ার লক্ষ্য নিয়েছে দেশটির সরকার। বর্তমানে সেখানে দৈনিক দেড় লাখ মানুষকে টিকা দেয়া হচ্ছে। এই সংখ্যা শিগগিরই তিন লাখে নেয়ার চেষ্টা করা হচ্ছে।

সুলতান জানান, প্রায় ২২ কোটি জনসংখ্যার দেশ পাকিস্তানে ইতোমধ্যে ২৫ লাখ মানুষ করোনার টিকা পেয়েছে। এই মহামারি মোকাবিলায় টিকা গুরুত্বপূর্ণ হলেও সংক্রমণ রোধে সবাইকে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়েছেন ইমরান সরকারের এ স্বাস্থ্য কর্মকর্তা।

পাকিস্তানের সরকারি হিসাব অনুসারে, দেশটিতে গত রোববার পর্যন্ত ৮ লাখ ৩৪ হাজার ১৪৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন, মারা গেছেন ১৮ হাজার ১৪৯ জন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *