April 26, 2024
জাতীয়

টাকা পাবে প্রাথমিকের ১ কোটি ৪০ লাখ শিক্ষার্থী

 

দক্ষিণাঞ্চল ডেস্ক

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন জানিয়েছেন, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের উপবৃত্তির পাশাপাশি শিক্ষাসহায়ক উপকরণ কেনার টাকা দেবে সরকার। এ বছরের শুরুতে ১ কোটি ৪০ লাখ শিক্ষার্থীকে এককালীন ৫০০ টাকা করে দেয়া হবে। গতকাল সোমবার জাতীয় সংসদে এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ তথ্য জানান।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার শিক্ষার উন্নয়নে প্রাথমিক স্তরে উপবৃত্তি দিচ্ছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে কোমলমতি ছাত্র-ছাত্রীদের স্কুল যাওয়ার আনন্দ আরো বাড়াতে সবাইকে বছরের শুরুতে শিক্ষাউপকরণ (পোশাক, জুতা ও ব্যাগ) কেনার জন্য প্রাথমিকভাবে ৫০০ টাকা করে দেয়ার প্রস্তাব বিবেচনাধীন আছে।

তিনি বলেন, স্কুলের সার্বিক পরিবেশ ও ছাত্র-ছাত্রীদের মানসিক অবস্থা অধিকতর প্রফুল্ল করার জন্য প্রতি বছরের শুরুতে উপবৃত্তির পাশাপাশি ১ কোটি ৪০ লাখ শিক্ষার্থীকে এককালীন ৫০০ টাকা করে দেয়া হবে।

সংসদ সদস্য মোরশেদ আলমের প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সর্বশেষ (২০১৮) তথ্য অনুযায়ী, দেশে সাক্ষরতার হার ৭৩ দশমিক ৯ শতাংশ। সাক্ষতার হার বৃদ্ধির জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *