May 2, 2024
জাতীয়লেটেস্ট

ঝড়-বৃষ্টি কমতে পারে, বাড়বে গরম

আগামী কয়েকদিন ঝড়-বৃষ্টির প্রবণতা ক্রমেই কমতে পারে। একই সঙ্গে দিনের তাপমাত্রা বেড়ে যেতে পারে। এতে গরম বেড়ে জনজীবনে ফের অস্বস্তিকর অবস্থা তৈরি হতে পারে।

শুক্রবার (২২ এপ্রিল) সকাল ৬টা থেকে শনিবার (২৩ এপ্রিল) সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সারাদেশে বৃষ্টি হয়েছে। এসময়ে নোয়াখালীর মাইজদীকোর্টে সবচেয়ে বেশি ৪৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ঢাকায় বৃষ্টি হয়েছে ৪১ মিলিমিটার।

শুক্রবার ঢাকায় বিকেল থেকে দফায় দফায় বৃষ্টি হয়েছে। তবে শনিবার ঢাকার আকাশ অনেকটাই রোদময়।

আবহাওয়াবিদ মো. বজলুল রশিদ বলেন, আগামী তিনদিনে বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে।

শনিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে তিনি বলেন, ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, খুলনা এবং বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়ার সঙ্গে প্রবল বিজলি চমকানোসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে, সেইসঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

এসময়ে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানান তিনি।

দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ, ঢাকা, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

শনিবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল সৈয়দপুরে ২০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে, ৩৫ ডিগ্রি সেলসিয়াস।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *