April 20, 2024
ফিচার

জীবন রক্ষা পেল আইফোনে

শুধু প্রয়োজনের সময়ই না, বিপদের সময়ও কাজে আসে আইফোন। উন্নত স্মার্টফোন হিসেবে বরাবরই প্রশংসিত আইফোন। পাশাপাশি জীবন রক্ষাকারী হিসেবেও বেশ কয়েকবার খবরের শিরোনাম হয়েছে অ্যাপলের তৈরি এই ফোন।

ব্যতিক্রম হয়নি এবারও। বরফের মধ্যে ১৫ ফুট নিচে গভীর গর্তে আটকে পড়া এক ব্যক্তির জীবনরক্ষা হয়েছে আইফোনের কল্যাণে। এমন ঘটনা ঘটেছে সুইজারল্যান্ডে।

অ্যাপল ইনসাইডারের খবরে বলা হয়েছে, টিম ব্ল্যাকি নামের এক ব্যক্তি সুইজারল্যান্ডের জেরমেটের কাছে একটি হিমবাহের ওপর স্কিইং (বরফের ওপর স্কেটিং) করছিলেন। কিন্তু ডাউনহিল রেসিংয়ের সময় দুর্ঘটনাবশত তিনি প্রায় ১০,০০০ ফুট উঁচু থেকে পড়ে যাওয়ার ফলে বরফের মধ্যে ১৫ ফুট নিচে একটি গভীর গর্তে আটকা পড়ে যান।

তিনি বরফের নিচে যে গর্তে আটকা পড়েছিলেন তা ওপর থেকে দেখা যায় না। ওই অভিযাত্রীর কাছে তার ফোন ব্যবহার করা ছাড়া সাহায্য খোঁজার কোনো উপায় ছিল না। কিন্তু সেখানেও ঘটে এক বিপত্তি; কারণ তিনি দেখেন যে তার আইফোনে মাত্র ৩ শতাংশ চার্জ রয়েছে। ফলে তিনি পুলিশের ইমার্জেন্সি সেবা পাওয়ার জন্য আইফোনের এসওএস ফিচারটি করেন।

বরফের এলাকায় সাধারণত মোবাইল নেটওয়ার্ক পেতে সমস্যা হয়। তবে টিম ব্ল্যাকি জানিয়েছেন যে, তিনি সেসময় থ্রিজি নেটওয়ার্ক পাচ্ছিলেন। আইফোনের এসওএস ফিচার ব্যবহার করার ফলে প্রায় ৪৫ মিনিটের মধ্যে উদ্ধারকারী দল ঘটনাস্থলে পৌঁছায় এবং তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

 

অ্যাপলের অত্যাধুনিক স্মার্টফোনের সহায়তায় মৃত্যুর মুখ থেকে ফিরে আসতে পেরে বেশ আনন্দিত টিম ব্ল্যাকি। তার জীবন বাঁচানোর জন্য তিনি অ্যাপল ও সুইস রেসকিউ সার্ভিসকে ধন্যবাদ জানিয়েছেন।

আইফোনের সাইড বাটন ৫ বার চাপ দিলে এসওএস কল করা যায় অর্থাৎ ব্যবহারকারী বিপদে পড়েছেন তা স্থানীয় পুলিশ জানতে পারে। এসওএস ফিচারটি ফোনের সেটিংস থেকে সহজেই সেটআপ করে নেওয়া যায়।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *