May 14, 2024
জাতীয়

জিকে শামীমের ‘ঘনিষ্ঠ’ দুই প্রকৌশলীর ব্যাংক হিসাব তলব

দক্ষিণাঞ্চল ডেস্ক

ক্যাসিনো বন্ধে অভিযানের মধ্যে গ্রেপ্তার ঠিকাদার গোলাম কিবরিয়া শামীম ওরফে জিকে শামীমকে অবৈধ সুবিধা দেওয়ার অভিযোগে এবার গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সাবেক দুই প্রকৌশলীর ব্যাংক হিসাব তলব করা হয়েছে।

গণপূর্তের সাবেক প্রধান প্রকৌশলী মোহাম্মদ রফিকুল ইসলাম এবং অতিরিক্ত প্রকৌশলী আব্দুল হাইর ব্যাংক হিসাব তলব করে মঙ্গলবার ব্যাংকগুলোকে চিঠি পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংকের ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট -বিএফআইইউ। গত শুক্রবার নিকেতনের কার্যালয় থেকে গ্রেপ্তার জিকে শামীমের ব্যাংক হিসাব জব্দের নির্দেশ একদিন আগেই দিয়েছিল বিএফআইইউ।

র‌্যাব সদর দপ্তর, সচিবালয় ও কয়েকটি হাসপাতালের নতুন ভবনসহ সরকারি অন্তত ২২টি নির্মাণ প্রকল্পের ঠিকাদারি কাজ এখন শামীমের প্রতিষ্ঠান জিকে বিল্ডার্সের হাতে রয়েছে। এসব প্রকল্পে বরাদ্দের পরিমাণ প্রায় ৬ হাজার কোটি টাকা। শামীম যুবলীগ নেতার পরিচয়ে গণপূর্ত অধিপ্তরের কর্মকর্তাদের টাকা দিয়ে কাজ বাগিয়ে নিতেন বলে অভিযোগ রয়েছে।

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর ও বিএফআইইউর প্রধান আবু হেনা মোহা. রাজী হাসান  বলেন, “সাধারণত কোনো ঘটনার পর যাদের নাম জড়িয়ে সরকারি বিভিন্ন সংস্থা এবং মিডিয়ায় খবর আসে তাদের ব্যাংক লেনদেনের বিষয়ে আমরা খোঁজ-খবর নিয়ে থাকি। তারই ধারাবাহিকতায় এই দুই প্রকৌশলীর ব্যাংক হিসাব খতিয়ে দেখা হচ্ছে।

অর্থাৎ তাদের ব্যাংকে কত টাকা আছে, টাকার উৎস, এ সবই খতিয়ে দেখা হবে। আমাদের কেন্দ্রীয় ব্যাংকের নিজস্ব ডাটাবেইজ আছে। সেখানে খোঁজ-খবর নেওয়া হবে। একইসঙ্গে সব ব্যাংককে এই দুজনের বিষয়ে বিস্তারিত তথ্য জানাতে বলা হয়েছে, বলেন তিনি।

জাতীয় রাজস্ব বোর্ডসহ সরকারের বিভিন্ন সংস্থার অনুরোধে দুই প্রকৌশলীর ব্যাংক হিসাব তলব করা হচ্ছে বলে জানান রাজী হাসান। এদিকে শামীম গ্রেপ্তার হওয়ার পর প্রকৌশলী রফিকুল ও হাই গা ঢাকা দিয়েছেন বলে খবর পাওয়া গেছে। গত বছরের ডিসেম্বরে গণপূর্তের প্রধান প্রকৌশলী রফিকুল অবসরে যান।

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *