April 25, 2024
আন্তর্জাতিকলেটেস্ট

চ্যাটজিপিটি দিয়ে ভুয়া খবর তৈরির দায়ে চীনে এক ব্যক্তি গ্রেপ্তার

চ্যাটজিপিটি ব্যবহার করে ভুয়া খবর লেখা ও প্রকাশের দায়ে এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে চীনা কর্তৃপক্ষ। এটি দেশটিতে কৃত্রিম বুদ্ধিমত্তার অপব্যবহারের সঙ্গে সম্পর্কিত গ্রেপ্তারের প্রথম উদাহরণগুলোর মধ্যে একটি বলে মনে করা হচ্ছে।

উইচ্যাটে পোস্ট করা একটি সংবাদ বিজ্ঞপ্তিতে উত্তর গানসু প্রদেশের জননিরাপত্তা ব্যুরো বলেছে, হং নামের ওই ব্যক্তি ‘ভুয়া তথ্য বানানোর জন্য আধুনিক প্রযুক্তিগত পদ্ধতিগুলোকে কাজে লাগিয়েছেন এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে তা ছড়িয়ে দিয়েছেন।’

পুলিশ ট্রেন দুর্ঘটনার বিষয়ে একটি ভুয়া খবর আবিষ্কার করার পর কথিত অপরাধটি প্রকাশ্যে আসে। ওই প্রতিবেদনে ৯ জনের মৃত্যুর খবর দেওয়া হয়েছিল, যা বাইদু ইনকরপোরেশনের ব্লগের মতো প্ল্যাটফর্ম বাইজিয়াহাওয়ের একাধিক অ্যাকাউন্টে পোস্ট করা হয়েছিল। খবরটি মুছে ফেলার আগে ১৫ হাজার বার দেখা হয়েছে।

তদন্তে জানা গেছে, হং চ্যাটবট প্রযুক্তি ব্যবহার করছিলেন, যা চীনে নিষিদ্ধ হলেও ভিপিএন নেটওয়ার্কের মাধ্যমে ব্যবহার করা যেতে পারে। এর মাধ্যমে তিনি ভাইরাল ঘটনার প্রতিবেদনগুলো সংশোধন করে পুনরায় পোস্ট করেন। তিনি তদন্তকারীদের বলেছেন, উইচ্যাটের বন্ধুরা তাকে দেখিয়েছে, কিভাবে খবরের লিংকে ক্লিকের বিনিময়ে অর্থ পাওয়া যায়।

কর্তৃপক্ষের মতে, এই অপরাধের জন্য হংয়ের কমপক্ষে পাঁচ বছরের কারাদণ্ড হতে পারে।

শেয়ার করুন: