April 20, 2024
জাতীয়

চৌদ্দগ্রামে বাসে বোমা: খালেদার জামিন স্থগিত

 

দক্ষিণাঞ্চল ডেস্ক

কুমিল­ার চৌদ্দগ্রামে বাসে পেট্রোলবোমা ছুড়ে আটজনকে হত্যার মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে হাই কোর্টের দেওয়া ছয় মাসের জামিন স্থগিত করে দিয়েছে চেম্বার আদালত। জামিনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আবেদনের শুনানি নিয়ে রোববার চেম্বার বিচারপতি মো. নূরুজ্জামান আগামী ৭ এপ্রিল পর্যন্ত জামিন স্থগিত রেখে ওইদিনই পূর্ণাঙ্গ বেঞ্চে আবেদনটি শুনানির জন্য রেখেছেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম; সঙ্গে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ড. মো. বশির উল­াহ। খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন এ জে মোহাম্মদ আলী। সঙ্গে ছিলেন আইনজীবী এ কে এম এহসানুর রহমান।

বশির উল­াহ পরে সাংবাদিকদের বলেন, গত ৬ মার্চ এ মামলায় হাই কোর্ট খালেদা জিয়াকে ছয় মাসের জামিন দেওয়ার পাশাপাশি রুল জারি করেছিল। সেই জামিন স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ চেম্বার আদালতে করেছিল। চেম্বার আদালত হাই কোর্টের দেওয়া জামিন স্থগিত করে রাষ্ট্রপক্ষের আবেদনটি ৭ এপ্রিল পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য পাঠিয়েছেন।

গত ৪ ফেব্র“য়ারি এ মামলায় খালেদা জিয়ার জামিন আবেদন নামঞ্জুর করে আদেশ দেয় কুমিল­ার অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো. আলী আকবর। পরে হাই কোর্টে জামিন আবেদন করলে গত ৬ মার্চ বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি এস এম মজিবুর রহমানের হাই কোর্ট বেঞ্চ ছয় মাসের জামিন দেয় খালেদা জিয়াকে।

২০১৫ সালের ৩ ফেব্র“য়ারি জামায়াত-বিএনপির ডাকা অবরোধ চলাকালে কুমিল­ার চৌদ্দগ্রামে আইকন পরিবহনের একটি বাসে পেট্রোল বোমা ছোড়া হয়। এতে আগুনে পুড়ে মারা যান আট যাত্রী। আহত হন আরও ২৭ জন।

এ ঘটনায় চৌদ্দগ্রাম থানার এসআই নুরুজ্জামান হাওলাদার বাদী হয়ে হত্যা ও বিস্ফোরক আইনে দুটি মামলা করেন। দুটি মামলায় দুই বছর এক মাস তদন্ত শেষে আদালতে অভিযোগপত্র দেন চৌদ্দগ্রাম থানার এসআই মো. ইব্রাহিম। মামলায় খালেদা জিয়াকে হুকুমের আসমি করা হয়েছে। উভয় মামলায় তাকে আটক দেখানো হয়েছে।

জিয়া এতিমখানা ও জিয়া দাতব্য ট্রাস্ট দুর্নীতি মামলায় ১৭ বছরের সাজাপ্রাপ্ত সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া গত বছরের ফেব্র“য়ারি থেকে কারাবন্দি। ঢাকার নাজিমুদ্দিন রোডে পুরনো কেন্দ্রীয় কারাগারে রাখা হয়েছে তাকে।

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *