September 8, 2024
আঞ্চলিক

চুকনগর গণহত্যা দিবস পালন

 

 

 

খুলনা সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক বলেছেন, পাকিস্তানি হানাদারদের করা গণহত্যার একক বৃহত্তম ঘটনা চুকনগর গণহত্যা দিবস। এই দেশে মুক্তিযুদ্ধে সরকার এবং বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ক্ষমতায় থাকার কারণে ২০১৭ সালের ১১ মার্চ মহান জাতীয় সংসদে ২৫ মার্চকে জাতীয় গণহত্যা দিবস ঘোষণা করেছিলেন। তারপর  থেকে প্রতিবছর সরকারিভাবে জাতীয় গণহত্যা দিবস পালন করা হচ্ছে। একমাত্র শেখ হাসিনার সরকারের দাড়াই সম্ভব গণহত্যার জন্য আন্তর্জাতিক স¤প্রদায়ের সমর্থন লাভ করা।

গতকাল সোমবার সকাল সাড়ে ১০টায় বিএমএ মিলনায়তনে ১৯৭১: গণহত্যা- নির্যাতন আর্কইভ ও জাদুঘর ট্রাষ্টের উদ্যোগে একাত্তরের মুক্তিযুদ্ধে চুকনগরের গণহত্যা শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতাকালে তিনি এসব কথা বলেন।

সভায় সভাপতিত্ব করেন ট্রাষ্টি সম্পাদক শেখ বাহারুল আলম। সঞ্চালনা ও মূল প্রবন্ধ উপস্থাপন করেন একুশে টেলিভিশনের সাংবাদিক মহেন্দ্রনাথ সেন। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মহানগর মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার অধ্যাপক আলমগীর কবীর, ট্রাষ্টি অধ্যক্ষ আবুল কালাম আজাদ, হুমায়ুন কবির ববি, অধ্যক্ষ এ বিএম শফিকুল ইসলাম, অধ্যক্ষ ফ.ম আব্দুল সালাম, মফিদুল ইসলাম, রসু আক্তার, সাবেক ছাত্রনেতা শেখ আবু হানিফ ও সেইদিনের শিশুকন্যা সুন্দরী বালা প্রমুখ।

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *