May 21, 2024
আন্তর্জাতিক

চীনে এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থার সরবরাহ স্থগিত করেছে রাশিয়া

রাশিয়ায় স্থানীয়ভাবে তৈরি অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা এস-৪০০ চীনের কাছে সরবরাহ বন্ধ ঘোষণা করেছে। আগামীতে কবে থেকে পুনরায় সরবরাহ শুরু হবে তা এখনো জানানো হয়নি। চীনা গণমাধ্যমগুলোর বরাতে ভারতীয় দৈনিক হিন্দুস্তান টাইমসের অনলাইন প্রতিবেদনে এমন খবর প্রকাশিত হয়েছে।

চীনা দৈনিক সোহু উদ্ধৃত করে বলা হচ্ছে, ‘এবার চীনের কাছে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থার চালান বন্ধ করার ঘোষণা দিয়েছে রাশিয়া। তবে কিছু দিক বিবেচনায় আমরা বলতে পারি এটা চীনের সুবিধার কথা ভেবেই করা হয়েছে। চুক্তি সই করার পর কোনো সমরাস্ত্র পাওয়ার বিষয়টি আদতে অতটা সহজ নয়।’

দৈনিকটি আরও লিখেছে, ‘তারা বলছে, এই সমরাস্ত্র ডেলিভারি করার কাজটা খুবই জটিল। কেননা চীনে প্রশিক্ষণের জন্য সেনা পাঠাতে, ক্ষেপণাস্ত্রগুলো বহরে যুক্ত করার জন্য রাশিয়ারও অনেক কারিগরি প্রযুক্তিসম্পন্ন সেনার দরকার পড়বে। ফলে এমন সময়ে এসব ঝুঁকি না নিয়ে সরবরাহ বন্ধের এই সিদ্ধান্ত।’

দুই দেশের মধ্যে বেশ ঘনিষ্ট মিত্রতা থাকলেও চীন গুপ্তচরবৃত্তি করছে মস্কোর পক্ষ থেকে এমন অভিযোগ ওঠার পরই এস-৪০০ এর চালান স্থগিত হলো। রুশ কর্তৃপক্ষ অভিযোগ তদন্ত করে গোয়েন্দা সংক্রান্ত ক্লাসিফায়েড নথি নিয়ে চীনের গোয়েন্দাদের দোষী সাব্যস্ত করার প্রমাণ খুঁজে পেয়েছে।

তবে রাশিয়ার এমন ঘোষণার পর চীনের পক্ষ থেকে বলা হচ্ছে, এস-৪০০ সরবরাহ করা হলে তা চীনের পিপলস লিবারেশন আর্মি করোনার সংক্রমণ ঠেকাতে যেসব পদক্ষেপ নিচ্ছে তাতে প্রভাব ফেলবে আর রাশিয়া এটা কখনোই চায় না। মস্কো এরকম উদ্বেগ থেকেই এ ধরনের সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে।

সামরিক বাহিনীর কূটনৈতিক সূত্রের বরাতে রুশ সংবাদ সংস্থা তাসের প্রতিবেদনে বলা হচ্ছে, ২০১৮ সালে রাশিয়ার তৈরি এই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার প্রথম চালানটি চীনে পৌঁছায়। রাশিয়া যেসব আকাশ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা তৈরি করে এর মধ্যে সবচেয়ে অত্যাধুনিক হলো এস-৪০০।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *