May 4, 2024
জাতীয়লেটেস্ট

চিকিৎসক সংকটঃ ১৬ কোটি মানুষকে স্বাস্থ্যসেবা দিতে গিয়ে আমাদের হিমশিম খেতে হচ্ছে

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আমাদের হাসপাতালগুলোতে চিকিৎসক সংকট রয়েছে। ফলে, দেশের ১৬ কোটি মানুষকে স্বাস্থ্যসেবা দিতে গিয়ে আমাদের হিমশিম খেতে হচ্ছে।

আজ বৃহস্পতিবার পরিবার পরিকল্পনা অধিদপ্তরে বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন। স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. সাইফুল হাসান বাদলের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক সাহান আরা বানু।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আমাদের দেশে প্রতি ১০ হাজার মানুষের জন্য ১০ থেকে ১৫ জন চিকিৎসক রয়েছেন। আমাদের প্রতিবেশি অন্যদেশগুলোতে প্রতি ১০ হাজার মানুষের জন্য ২৫ থেকে ৩০ জন চিকিৎসক স্বাস্থ্যসেবা দিচ্ছেন। আমাদের এখানে আসন সংখ্যাও অনেক কম। ফলে, রোগির সংকুলান হচ্ছে না।’
দেশে জনসংখ্যা নিয়ন্ত্রণের ওপর জোর দিতে সবার প্রতি আহ্বান জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আমাদের দেশে প্রতি বর্গ কিলোমিটারে প্রায় এক হাজার ২০০ মানুষ বসবাস করছে। এটি বিশ্বে সর্বোচ্চ। এই বিশাল জনসংখ্যার জন্য আমাদের খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, স্বাস্থ্যসেবা ও কর্মের ব্যবস্থা করতে হয়। প্রতিবছর ৩০ লাখ শিশুর জন্ম হচ্ছে। বছরে প্রায় ২০ লাখ মানুষের কর্মসংস্থানের প্রয়োজন হচ্ছে। সম্পদ ও জনসংখ্যার মধ্যে সামঞ্জস্য দরকার। তাহলেই আমরা কাঙ্ক্ষিত জনগোষ্ঠী উপহার দিতে পারব।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *