May 3, 2024
জাতীয়

চলন্ত বাসে ধর্ষণ ও হত্যায় জড়িতদের শাস্তি দাবি

 

 

দক্ষিণাঞ্চল ডেস্ক

চলন্ত বাসে শাহিনুর আক্তার তানিয়া নামের নার্সকে ধর্ষণ ও হত্যায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে মানববন্ধন করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি- নারী সেল ও সমাজতান্ত্রিক মহিলা ফোরাম। গতকাল শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে যৌথ উদ্যোগে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এতে বক্তারা বলেন, ৬ মে কিশোরগঞ্জের বাজিতপুরের স্বর্ণলতা পরিবহনের চলন্ত বাসে ইবনে সিনা হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স শাহিনুর আক্তার তানিয়াকে ধর্ষণ শেষে নির্মমভাবে হত্যা করা হয়। শুধু কিশোরগঞ্জের বাসে এই বর্বরতা নয়, সারাদেশেই নারী ও শিশু নির্যাতন, ধর্ষণ ও হত্যা বেড়েই চলেছে। মে মাসের প্রথম আট দিন ৪১ জন শিশুকে ধর্ষণ করা হয়েছে। চলতি বছরের প্রথম তিন মাসে ১৮৯ জন নারী ধর্ষণের শিকার যার মধ্যে ১৫ জনকে ধর্ষণের পর হত্যা করা হয়।

বক্তারা ক্ষোভ জানিয়ে বলেন, নারী ও শিশু নির্যাতন এতো ভয়াবহ মাত্রায় রূপ নেওয়ার অন্যতম কারণ বিচার না হওয়া। এর আগে চলন্ত বাসে ধর্ষণের পর কলেজছাত্রী রূপা হত্যা মামলার আসামিদের ফাঁসির রায় অনুমোদনের জন্য এক বছরেরও বেশি সময় আগে হাইকোর্টে পাঠানো ডেথ রেফারেন্স এখনও শুনানি হয়নি। তিন বছর হয়ে গেছে তনু হত্যা মামলার চার্জশিট হয়নি। ঝুলে আছে রিশা হত্যা মামলাও। দেখা গেছে, যে মামলাগুলো নিষ্পত্তি হয়েছে তার মাত্র ৩ শতাংশের সাজা হয়েছে।

বক্তারা দাবি জানিয়ে বলেন, এমন নৃশংস বর্বরতার সঙ্গে যুক্ত সকল অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হোক। যদি এসব ঘটনার বিচার হতো তাহলে ধর্ষকরা ভয় পেতো এবং সামাজিকভাবে বিচ্ছিন্ন হতো। নারী ও শিশু ধর্ষণের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ আন্দোলন গড়ে তোলার আহŸানও জানান তারা। মানববন্ধনে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির সদস্য ও নারী দলের নেত্রী লুনা নুর, সমাজতান্ত্রিক মহিলা ফোরামের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শম্পা বসু, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির সম্পাদক জলি তালুকদার ও মহিলা ফোরামের সংগঠক সুলতানা আক্তার প্রমুখ উপস্থিত ছিলেন।

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *