May 2, 2024
লাইফস্টাইল

গ্রিন টির শত গুণ

কান্তিতে এক কাপ চা মুহূর্তের মধ্যেই চাঙ্গা করে দেয় শরীর ও মন। তবে আপনার কাপের চা যদি হয় গ্রিন টি বা সবুজ চা, এটি শুধু আপনাকে সতেজতাই দেবে না, দেবে আরও কিছু। তাই স্বাস্থ্য সচেতন মানুষদের কাছে গ্রিন টি-র জনপ্রিয়তা দিন দিন বেড়ে চলেছে

কান্তিতে এক কাপ চা মুহূর্তের মধ্যেই চাঙ্গা করে দেয় শরীর ও মন। তবে আপনার কাপের চা যদি হয় গ্রিন টি বা সবুজ চা, এটি শুধু আপনাকে সতেজতাই দেবে না, দেবে আরও কিছু। তাই স্বাস্থ্য সচেতন মানুষদের কাছে গ্রিন টি-র জনপ্রিয়তা দিন দিন বেড়ে চলেছে। এই চায়ের প্রতি নতুন প্রজন্মেরও বেশ আগ্রহ দেখা যাচ্ছে। ফিগার ঠিক রাখতে অনেকেই এই গ্রিন টি-র প্রতি ঝুঁকছেন।

গ্রিন টি প্রথমে ছিল ওষুধ, তারপর পানীয়তে পরিণত হয়েছে। গ্রিন টির রয়েছে শত গুণ। নিয়মিত এই চা পানে শরীরে ভালোভাবে রক্ত চলাচল করে,  পেট পরিষ্কার থাকে আর মস্তিষ্ককে রাখে সচল। এই তথ্যগুলো বিভিন্ন গবেষণার মধ্যে দিয়ে বেরিয়ে এসেছে। সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, সবুজ চা শীতকালীন ঠা-াজনিত সমস্যা রোধেও সাহায্য করে।

অন্য আর একটি গবেষণায় দেখা গেছে, নিয়মিত এই চা পানে মানুষের ক্যান্সার হওয়ার ঝুঁকিও কিছুটা হ্রাস পায়। গ্রীন টি পান করলে রক্তের প্রবাহ ভালো হয় এবং ধমনী শিথিল হয়।

সবুজ চা পাতার আরও কিছু উপকারিতা:

১. কিডনি রোগের জন্য উপকারী।
২. হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়।
৩. পোকামাকড় কামড়ালে যদি ওই স্থান চুলকায় ও ফুলে যায় তাহলে সবুজ চায়ের পাতা দিয়ে ঢেকে দিলে আরাম বোধ হয়।
৪. রক্তে কোলেস্টোরেলের মাত্রা কমায়।
৫. ডায়াবেটিসের জন্য উপকারী।
৬. এর লিকার দাঁতের য়রোধ ও মাড়ি শক্ত করে।
৭. কাটা জায়গায় গ্রিন টির লিকার লাগালে রক্ত পড়া বন্ধ হয়।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *