May 3, 2024
আন্তর্জাতিক

গোতাবায়াকে পালিয়ে যেতে সহায়তা করেছে ভারত,অভিযোগ অস্বীকার

অর্থনৈতিক সংকট ও গণ–আন্দোলনের মধ্যেই দেশ ছেড়ে পালিয়ে মালদ্বীপে গেছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। মঙ্গলবার রাতে একটি সামরিক বিমানে তিনি মালদ্বীপে যান।

কিছু গণমাধ্যমে খবর বের হয়েছে, গোতাবায়াকে পালিয়ে যেতে সহায়তা করেছে ভারত। তবে শ্রীলঙ্কার প্রতিবেশী দেশটি এই অভিযোগ অস্বীকার করেছে।শ্রীলঙ্কার ভারতীয় হাইকমিশনার এক টুইট বার্তায় বলেছে, এই খবর ভিত্তিহীন। গোতাবায়াকে অন্য দেশে পালিয়ে যেতে তারা সহায়তা করেনি। ভারত সর্বদা শ্রীলঙ্কার জনগণের পাশে রয়েছে উল্লেখ করে ওই টুইটে বলা হয়, ভারত গণতান্ত্রিক ‍উপায়ে এবং মূল্যবোধের ভিত্তিতে শ্রীলঙ্কায় উন্নতি ও সমৃদ্ধি চায়।

এদিকে বিবিসির খবরে বলা হয়েছে, শ্রীলঙ্কায় ভোর হওয়ার সঙ্গে সঙ্গে কলম্বোর কেন্দ্রস্থলে হাজারো মানুষ রাস্তায় নেমেছেন। অনেকেই শহরের প্রধান প্রতিবাদস্থল বলে পরিচিত গল ফেস গ্রিনে জমায়েত হয়েছেন। সেখানে তৈরি করা একটি অস্থায়ী মঞ্চে সাধারণ মানুষ বক্তব্য দিচ্ছেন।

এর আগে গতকাল রাতে সামরিক বিমানে গোতাবায়া রাজাপাকসে মালদ্বীপ পালিয়ে যান। ৭৩ বছর বয়সী গোতাবায়া তার স্ত্রী, দুই দেহরক্ষীসহ চার যাত্রী নিয়ে সামরিক বিমানটি মালদ্বীপের উদ্দেশে যাত্রা করে। রাতেই মালদ্বীপ পৌঁছান তিনি।
গোতাবায়া দেশ ছেড়েছেন—এ খবরে অনেক জায়গায় বিজয় উদযাপন করা হচ্ছে। শ্রীলঙ্কার রাজধানী কলম্বোর রাস্তায় নেমে এসেছেন সাধারণ মানুষ।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *