April 25, 2024
আঞ্চলিকবিজ্ঞপ্তিলেটেস্টশীর্ষ সংবাদ

গৃহহীনদের ঘর উপহার দেশে-বিদেশে ব্যাপকভাবে প্রশংসিত : সিটি মেয়র

খবর বিজ্ঞপ্তি
খুলনা সিটি কর্পোরেশনের অন্তর্গত স্বল্প আয়ের ঘনবসতি অধ্যুষিত মানুষদের সেটেলমেন্ট অন্তর্ভুক্তিকরণের বিষয়ে এক মতবিনিময় সভা সোমবার সকালে নগর ভবনের জিআইজেড মিলনায়তনে অনুষ্ঠিত হয়। বিশ্ব ব্যাংকের অর্থায়নে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের ‘স্বল্প আয়ের মানুষের জন্য উন্নত জীবন ব্যবস্থা’ প্রকল্পের আওতায় এলাকা/সেটেলমেন্ট চিহ্নিতকরণের লক্ষ্যে এ মতবিনিময় সভার আয়োজন করা হয়। সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক-এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ঢাকা থেকে আগত প্রকল্পের একটি প্রতিনিধি দল ও কেসিসি’র সংশ্লিষ্ট কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন। নির্বাচিত শহরসমূহে প্রকল্পের আওতাভুক্ত বসতিসমূহের জীবনযাত্রার মানোন্নয়নের লক্ষ্যে অবকাঠামোগত উন্নয়ন কার্যক্রম গ্রহণই এ প্রকল্পের মূল লক্ষ্য।
সভায় জানানো হয়, প্রকল্পের আওতায় পাইলট প্রকল্প হিসেবে কুমিল্লা সিটি কর্পোরেশন ও সিরাজগঞ্জ পৌরসভার ১৮টি দরিদ্র বসতিতে বসবাসরত ৫ হাজার ৭’শ পরিবারভুক্ত ২২ হাজার ৮’শ মানুষের জন্য ভৌত অবকাঠামো উন্নয়নের লক্ষ্যে নির্মাণ কাজ বাস্তবায়ন করা হচ্ছে। প্রকল্পটির সুনির্দিষ্ট উদ্দেশ্য হলো উন্নত নগর পরিকল্পনার জন্য জিআইএস মানচিত্রে লেআউট ডিজাইন প্রণয়ন করে পৌরসভা পর্যায়ের পরিকাঠামোর সাথে সংযোগ স্থাপনের জন্য প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের ভৌত পরিকাঠামোকে উন্নতকরণ, পানি সরবরাহ, পয়:নিস্কাশন, চলাচলের পথ ব্যবহার, বিদ্যুৎ এবং বর্জ্য ব্যবস্থাপনা উন্নয়নের মাধ্যমে সেবাসমূহের মানোন্নয়ন করা, জনসমষ্টিসমূহকে উন্নয়ন কার্যক্রমে সরাসরি সম্পৃক্ত করে কমিউনিটি বেজড কন্ট্রাক্ট বাস্তবায়ন করা, সিডিসি সমূহের সক্ষমতা বৃদ্ধিতে প্রশিক্ষণের ব্যবস্থা করা ইত্যাদি। প্রকল্প থেকে অর্জিত অভিজ্ঞতাসমূহের আলোকে বাংলাদেশের অন্যান্য শহরে অনুরূপ উন্নয়ন প্রকল্প গ্রহণ করার পরিকল্পনা করা হয়েছে বলেও সভায় জানানো হয়।
সভাপতির বক্তৃতায় সিটি মেয়র শহরে বসবাসরত স্বল্প আয়ের মানুষদের উন্নত আবাসন ব্যবস্থায় অন্তর্ভুক্তিকরণের উদ্যোগকে সরকারের যুগান্তকারী পদক্ষেপ হিসেবে উল্লেখ করে বলেন, গ্রাম পর্যায়ে সরকারের গৃহহীনদের ঘর উপহার কর্মসূচি দেশে-বিদেশে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে। নগর এলাকায় বসবাসরত স্বল্প আয়ের পরিবারসমূহকে অনুরূপ উন্নত জীবন ব্যবস্থায় অন্তর্ভুক্ত করা গেলে খুলনা মহানগরীকে আধুনিক শহর হিসেবে বিনির্মাণ কার্যক্রম কয়েক ধাপ অগ্রসর হবে বলে তিনি উল্লেখ করেন। জনহিতকর এ প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে সার্বিক সহযোগিতা করা হবে বলে তিনি আগত প্রতিনিধি দলকে আস্বস্ত করেন।
প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠানের ডেপুটি টীম লিডার মিহাইলো লুজাক, প্রজেক্ট ম্যানেজমেন্ট ইউনিটের মনিটরিং ইভালুয়েশন স্পেশালিস্ট খন্দকার হুমায়ুন কবির, স্যোসাল ডেভেলপমেন্ট স্পেশালিস্ট সামস উদ্দিন মোঃ রফি, কেসিসি’র প্রধান প্রকৌশলী মোঃ এজাজ মোর্শেদ চৌধুরী, চীফ প্লানিং অফিসার আবির উল জব্বার, আর্কিটেক্ট রেজবিনা খানম, কেসিসি’র তত্ত্বাবধানে পরিচালিত প্রান্তিক জনগোষ্ঠীর জীবন মান উন্নয়ন প্রকল্পের টাউন ম্যানেজার মোহাম্মদ মোস্তফা, আরবান প্লানার আহছানুল কবীর, মোঃ নজরুল ইসলাম প্রমুখ সভায় উপস্থিত ছিলেন।
সভায় প্রকল্প বাস্তবায়নের জন্য প্রাথমিকভাবে ৯, ২৫, ২৯, ৩০ ও ৩১নং ওয়ার্ডের কয়েকটি ঘনবসতি এলাকা চিহ্নিত করা হয়। সভা শেষে প্রতিনিধি দলটি চিহ্নিত স্থানসমূহ পরিদর্শন করেন এবং কমিউনিটির জনগণের সাথে মতবিনিময় করেন।

‌দক্ষিণাঞ্চল প্রতিদিন/ জে এফ জয়

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *