May 19, 2024
জাতীয়

গণভবনে অবৈধ প্রবেশের চেষ্টার মামলায় যুবকের বিচার শুরু

দক্ষিণাঞ্চল ডেস্ক

অবৈধভাবে গণভবনে প্রবেশের চেষ্টার ঘটনায় এস এম রায়হান কবির নামে এক যুবকের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনের মামলায় বিচার শুরুর নির্দেশ দিয়েছে ঢাকার একটি আদালত। ৩৫ বছর বয়সী রায়হান নিষিদ্ধ ঘোষিত উগ্রবাদী সংগঠন হিযবুত তাওহীদের সদস্য বলে পুলিশের অভিযোগ। তবে তার পরিবারের দাবি, রায়হান মানসিক রোগী।

ঢাকার সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমান বুধবার রায়হানের বিরুদ্ধে অভিযোগ গঠন করে আগামী ২০ জানুয়ারি সাক্ষ্যগ্রহণের দিন রেখেছেন। এ ট্রাইব্যুনালের সহকারী পেশকার রুহুল আমিন বলেন, এদিন আদালতে শুনানিতে রায়হানের পক্ষে কোনো আইনজীবী ছিলেন না।

রায়হানের বিরুদ্ধে মামলায় বলা হয়, ২০১৮ সালের ১৪ নভেম্বর রাত আড়াইটার সময় রাজধানীর শেরেবাংলা নগর এলাকায় অবস্থিত গণভবনের দুই নম্বর প্রবেশপথে দায়িত্বরত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের না বলে চতুরতা করে ভেতরে ঢোকার চেষ্টা করেন রায়হান। ধরা পড়ার পর দায়িত্বরত পুলিশ ও অন্যান্য গোয়েন্দা সংস্থার সদস্যদের জিজ্ঞাসাবাদে রায়হান বলেন, তিনি হিযবুত তাওহীদের সঙ্গে যুক্ত। তার মোবাইল ফোন জব্দ করলে দেখা যায় যে, তিনি নিজের ছবি সম্বলিত ‘মারিয়ম তনয় ঈশা’ নামে একটি ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট খুলে সেখানে হিযবুত তাওহীদের নেতা হিসাবে কর্মকাÐ পরিচালনা করতেন।

মোহাম্মদপুর থানার এসআই নয়ন মিয়া রায়হানের বিরুদ্ধে শেরেবাংলা নগর থানায় গণভবনে অবৈধ প্রবেশের হুমকির অভিযোগে দÐবিধির দুটি ধারা এবং সন্ত্রাসবিরোধী আইনের একটি ধারায় মামলা দায়ের করেন। পরে তাকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়।

গত ১৫ অক্টোবর রায়হানের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেন শেরেবাংলা নগর থানার এসআই আব্দুর রশীদ সরকার। এর আগে রায়হানের বাবা এস এম এমদাদুল হক এবং তার সাবেক আইনজীবী আসাদুজ্জামান উজ্জ্বল আদালতে দাবি করেছিলেন, রায়হান মানসিকভাবে অসুস্থ। সাত বছর ধরে জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটে তার চিকিৎসা চলছিল।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *