April 18, 2024
আঞ্চলিকলেটেস্ট

খুলনা নৌ অঞ্চলে বৃক্ষরোপণ অভিযান উদ্বোধন

আইএসপিআর
প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন চত্ত্বরে চারটি ফলজ গাছের চারা রোপনের মাধ্যমে ‘জাতীয় বৃক্ষরোপন অভিযান-২০২১’ উদ্বোধন করেন। এরই অংশ হিসেবে খুলনা নৌ অঞ্চলে ‘মুজিববর্ষে অঙ্গীকার করি, সোনার বাংলা সবুজ করি’ এই শ্লোগানকে সামনে রেখে কমান্ডার খুলনা নেভাল এরিয়া রিয়ার এডমিরাল আশরাফুল হক চৌধুরী, এনডিইউ, এএফডবি¬উসি, পিএসসি বানৌজা তিতুমীরে একটি ফলজ গাছের চারা রোপনের মাধ্যমে বৃক্ষরোপন অভিযান-২০২১ উদ্বোধন করেন।
কোভিড-১৯ এর সংক্রমণ বিবেচনায় উক্ত অনুষ্ঠানে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে মনোনীত কর্মকর্তা, জেসিও’স, পিও’স এবং নাবিকবৃন্দ উপস্থিত ছিলেন। একই সাথে বৃক্ষরোপন অভিযান উপলক্ষ্যে একযোগে বানৌজা শের-ই-বাংলা, বানৌজা মংলা, নৌ ঘাঁটি সোলাম এবং বানৌজা উপশমের পরিকল্পিত এলাকায় ফলজ, বনজ ও ঔষধি গাছের চারা রোপন করা হয়েছে। এছাড়াও নাবিক কলোনি এবং বিএন স্কুল এন্ড কলেজ খুলনা ও মংলায় সুবিধাজনক স্থানে পর্যাপ্ত সংখ্যক ফলজ, বনজ ও ঔষধি গাছ রোপন করার কর্মসূচি গ্রহণ করে। একই সময়ে বাংলাদেশ নৌ পরিবার কল্যাণ সংঘ খুলনা এর সভাপতি বেগম মুসলিমা চৌধুরী ‘বানৌপক সংঘ’ খুলনার বয়রাস্থ নাবিক কলোনীতে একটি ফলজ গাছের চারা রোপন করেন। এসময় বাংলাদেশ নৌ পরিবার কল্যাণ সংঘ এবং বিএন লেডিস ক্লাব খুলনার কার্যনির্বাহী কমিটির মনোনীত সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।
গাছের উপকারিতা, পরিবেশ রক্ষায় গাছের ভূমিকা, খাদ্য ও পুষ্টি ঘাটতি পূরণ উল্লেখ করে কমান্ডার খুলনা নেভাল এরিয়া নৌ সদস্যদের ঘাঁটির অভ্যন্তরে, বাসগৃহের পার্শ্ববর্তী এলাকা, পতিত জমি ও পুকুর পাড়ে ফলজ, বনজ ও ঔষধি গাছের চারা রোপন করার জন্য সকলকে উৎসাহিত করেন। নৌবাহিনীর উদ্যোগে আয়োজিত বৃক্ষরোপন এর এ ক্ষুদ্র প্রয়াস দেশের ২৫ শতাংশ বনায়ন কর্মসূচিতে সহায়ক ভূমিকা পালন করবে বলে আশা করা যায়।

দক্ষিণাঞ্চল প্রতিদিন/ জে এফ জয়

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *