May 4, 2024
আঞ্চলিকলেটেস্ট

খুলনায় স্বাস্থ্যবিধি মেনে বাস চলাচল শুরু, ভাড়া বৃদ্ধিতে ক্ষুব্ধ যাত্রীরা

দ. প্রতিবেদক

করোনা পরিস্থিতিতে সরকার ঘোষিত ৬৬ দিনের সাধারণ ছুটি শেষে গতকাল সোমবার থেকে খুলনায় স্বাস্থ্যবিধি মেনে যাত্রীবাহী বাস চলাচল শুরু হয়েছে। ভাইরাসের সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মেনে কম যাত্রী নিয়ে চলাচল করার নির্দেশ দেওয়া হয়েছে বাসগুলোকে। এদিকে কম যাত্রী বহনের পরিপ্রেক্ষিতে ভাড়া ৬০ ভাগ বাড়িয়েছেন বাস মালিকরা। কিন্তু, সরেজমিনে কথা বলে দেখা যায়, এক ধাক্কায় এতো পরিমাণ ভাড়া বাড়ানোয় ক্ষুব্ধ বেশিরভাগ যাত্রী।

এ প্রসঙ্গে সোনাডাঙ্গা বাস টার্মিনালে আব্দুল্লাহ নামের ঢাকাগামী এক যাত্রী বলেন, করোনার সময় এমনিতেই সাধারণ মানুষের আর্থিক অবস্থা খারাপ, অনেকের চাকরি নেই, চাকরি থাকলেও বেতন নেই, এ অবস্থায় এই বাড়তি ভাড়া মড়ার ওপর খাঁড়ার ঘায়ে পরিণত হয়েছে।

ভাড়া বৃদ্ধি প্রসঙ্গে বাস কাউন্টারের কর্মকর্তারা জানান, সব ধরনের বাস, মিনিবাসে পাশাপাশি দুইটি আসনের একটি খালি রেখে যাত্রী পরিবহন করতে হবে। অর্থাৎ, মোট আসন সংখ্যার অর্ধেকের বেশি যাত্রী বহন করা যাবে না। এ নির্দেশনা দিয়ে আন্তঃজেলা ও দূরপাল্লা দুই রুটেই বাস, মিনিবাস চলাচলে ষাট ভাগ পর্যন্ত ভাড়া বৃদ্ধির একটি প্রজ্ঞাপন দিয়েছে সরকারের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। সেই নিয়মেই তারা ভাড়া নিচ্ছেন।

খুলনা জেলা বাস মিনিবাস কোচ মালিক সমিতির যুগ্ম সম্পাদক আনোয়ারা হোসেন সোনা বলেন, স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে ৬০ ভাগ ভাড়া বৃদ্ধি করে দূরপাল্লার সব রুটে বাস চলাচল শুরু হয়েছে। প্রতিটি বাসে ১৮-২০ জনের বেশি যাত্রী নেওয়া হচ্ছে না।

মহানগরীর রয়্যাল মোড়ে দূরপাল্লার বাস সার্ভিস ‘টুঙ্গীপাড়া এক্সপ্রেস’র কাউন্টার ম্যানেজার আব্দুল করিম বলেন, সকাল থেকেই ঢাকার উদ্দেশ্যে বাস ছেড়ে যাচ্ছে। সোমবার সারাদিনই বাস চলাচল করবে।

একই মোড়ের দিদার পরিবহনের টিকিট বিক্রেতা মো. জাহাঙ্গীর বলেন, খুলনা থেকে চট্টগ্রামগামী দিদার পরিবহন চলাচল শুরু হয়েছে। টিকিটের মূল্য ৬০ শতাংশ বাড়ানো হয়েছে।

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *