May 4, 2024
আঞ্চলিকলেটেস্ট

খুলনায় সরকারি-বেসরকারি হাসপাতালে চিকিৎসকদের কর্মবিরতি, বিক্ষোভ

দ: প্রতিবেদক

খুলনায় রোগী মৃত্যুকে কেন্দ্র করে চিকিৎসককে মারধরের ঘটনায় দুই ঘন্টার কর্মবিরতি পালন করেছে সরকারি-বেসরকারি হাসপাতালের মালিক ও চিকিৎসকরা। গতকাল সোমবার বেলা ১১টা থেকে শুরু হওয়া এই কর্মবিরতি চলে দুপুর ১টা পর্যন্ত। একই সাথে দুপুর ১২টায় মহানগরীর সাত রাস্তার মোড়ে শহীদ মিলন চত্বরে বিক্ষোভ কর্মসূচি পালন করেন চিকিৎসকরা।

বেলা ১২টায় খুলনা বিএমএ’র সহ-সভাপতি অধ্যাপক ডা. ধীরাজ মোহন বিশ্বাস এর সভাপতিত্বে খুলনা বিএমএ’র প্রচার ও জন-সংযোগ সম্পাদক ডা. সুমন রায় এর সঞ্চালনায় নির্ধারিত বিক্ষোভ সমাবেশ সাতরাস্তা মোড়ের শহীদ ডা. মিলন চত্ত¡রে অনুষ্ঠিত হয়।

সমাবেশে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন খুলনা বিএমএ’র সাধারণ সম্পাদক ডা.মোঃ মেহেদী নেওয়াজ, সহ-সভাপতি ডা. গাজী মিজানুর রহমান, স্বাচিপ জেলা শাখার সভাপতি ডা. এস এম সামছুল আহসান মাসুম, বিএমএ’র যুগ্ম-সম্পাদক ডা. বঙ্গ কমল বসু, বিএমএ’র কেন্দ্রীয় কাউন্সিলর ডা. তুষার আলম ও ডা. শৈলেন্দ্র নাথ বিশ্বাস, বিপিএমপিএ, বিপিএইচসিডিওএ এর সাধারণ সম্পাদক ডা. মোঃ সওকাত আলী লস্কর, ডা. গৌতম রায়, খুমেক হাসপাতালের ইন্টার্নি পরিষদ এর সভাপতি ডা. মোঃ রাসেল, ইন্টার্নি চিকিৎসক পরিষদ এর  উপদেষ্টা ডা. সাগর মোল্যা, খুমেক ছাত্রলীগ সভাপতি ডা. আশানুর ইসলাম, গাজী মেডিকেল কলেজ হাসপাতালের ইন্টার্নি পরিষদ এর সাধারন সম্পাদক ডা. আশিকুর রহমান। বিক্ষোভ সমাবেশে একাত্বতা প্রকাশ করে খুলনা বিপিএমপিএ, বিপিসিডিওএ সহ চিকিৎসকদের কয়েকটি সংগঠন ও বিভিন্ন স্বাস্থ্য প্রতিষ্ঠান কর্তৃপক্ষ।

সমাবেশে চিকিৎসকসহ দেশের সচেতন জনগণ এই ঘটনায় হতবাক উল্লেখ করে বক্তারা একটি স্বাধীন দেশে একজন কর্তব্যরত চিকিৎসকের উপর এই ধরনের অপহরন ও নির্যাতন এবং এই ধরনের ন্যাক্কার জনক হামলার তীব্র নিন্দা জ্ঞাপন করেন। সমাবেশ থেকে এই ঘটানার জড়িত সকল আসামী গ্রেফতার হয়ে বিচারের আওতায় এনে শাস্তির প্রদান না করা হলে খুলনা বিএমএ পরবর্তী সভা থেকে কঠোর কর্মসূচী গ্রহন করার ঘোষণা দেওয়া হবে।

বিক্ষোভ সমাবেশ শেষে খুলনা বিএমএ’র পক্ষ থেকে এই ঘটনায় জড়িত সকল আসামী গ্রেফতার পূর্বক বিচার এবং নিরাপদ কর্মস্থল এর দাবীতে খুলনা সিটি কর্পোরেশন এর মেয়র, খুলনা জেলা প্রশাসক, খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার বরাবর স্মারকলিপি প্রদান করা হয় এবং খুলনা-২ এবং ০৩ আসনের সংসদ সদস্য বরাবর স্মারকলিপি প্রদান প্রক্রিয়াধীন আছে।

এদিকে কর্মবিরতি চলাকালে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের আউটডোরে টিকিট প্রদান ও চিকিৎসা সেবা বন্ধ ছিল। এছাড়া বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলোতেও চিকিৎসা সেবা বন্ধ ছিল। হঠ্যাৎ করে চিকিৎসকদের কর্মবিরতিতে ভোগান্তীতে পরেন সাধারণ রোগী ও তার স্বজনরা।

উলে­খ্য, গত শনিবার (০৭ সেপ্টেম্বর) রাতে রোগীর মৃত্যুকে কেন্দ্র নগরীর খালিশপুর ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারে সিটি পলিটেকনিক ইনস্টিটিউটের ছাত্র রিপনের মৃত্যুকে কেন্দ্র করে কর্তব্যরত চিকিৎসককে ধরে নিয়ে খুমেক হাসপাতালের সামনে পিটিয়েছে রোগীর সহপাঠী ও স্বজনরা। জরুরি অবস্থায় এ চিকিৎসককে ভর্তি করা হয়। ডা. সুজাউদ্দিন সোহাগের উপর হামলার অভিযোগে ২ জন আটক হয়েছে। আটককৃতরা ঘটনার সাথে জড়িত আরও ৫ জনের নাম বলেছে। ভুল চিকিৎসায় রোগীর মৃত্যুর অভিযোগ রোগীর স্বজনদের, তবে চিকিৎসকরা বলছে, অতিরিক্ত মাদকের কারণে হার্ট এ্যাটাকে তার মৃত্যু হয়েছে।

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *