June 2, 2024
আঞ্চলিক

খুলনায় শিশুশ্রম নিরসনে মতবিনিময় সভা

তথ্য বিবরণী

খুলনা জেলায় শ্রমজীবী শিশুদের বর্তমান পরিস্থিতি ও ভবিষ্যত করণীয় বিষয়ে এক মতবিনিময় সভা গতকাল বৃহস্পতিবার দুপুরে খুলনা শহর সমাজসেবা কার্যালয়ে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক খান মোতাহার হোসেন।

মতবিনিময় সভায় বক্তারা জানান, সরকার শিশুশ্রম সংশ্লিষ্ট ৩৮টি খাত চিহ্নিত করে ২০২৫ সালের মধ্যে শতভাগ শিশুশ্রম বিলোপে কাজ করে যাচ্ছে। ২০২১ সালের মধ্যে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম বিলোপ নিশ্চিত করা হবে। অল্প সময়ের মধ্যে খুলনা সিটি কর্পোরেশন এলাকায় শ্রমে নিযুক্ত শিশুদের বিষয়ে তথ্য ভান্ডার তৈরির কাজ শেষ হবে। ধাঁরালো বটি দিয়ে মাছকাটা, হোটেল রেস্তোরা, স্থাপনা নির্মাণে ও রং করার কাজে নিয়োজিত শিশুদের বিষয়ে সভায় উদ্বেগ প্রকাশ করা হয়। বক্তারা আরও বলেন, শিশুশ্রম একটি অপরাধ তা সবার উপলব্ধিতে এসেছে। শিশুরা সুরক্ষিত হলে জাতি সুরক্ষিত হবে।

সমাজসেবা কর্মকর্তা আবিদা সুলতানার সঞ্চালনায় মতবিনিময় সভায় খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপপ্রধান তথ্য অফিসার ম. জাভেদ ইকবাল, মহিলা বিষয়ক অধিদপ্তর খুলনার উপপরিচালক নার্গিস ফাতেমা জামিন, জেলা বাজার কর্মকর্তা আব্দুস সালাম তরফদার, জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ আইনাল হক, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মোঃ আবুল আলম, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর খুলনার সহকারী মহাপরিদর্শক মোঃ শাহিনুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন। বেসরকারি উন্নয়ন সংস্থা রূপসা খুলনার সহযোগিতায় শহর সমাজসেবা কার্যালয় অনুষ্ঠানটির আয়োজন করে।

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *