May 17, 2024
আঞ্চলিকলেটেস্ট

খুলনায় রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের রাজপথ-রেলপথ অবরোধে দুর্ভোগ

 

দ: প্রতিবেদক

বকেয়া মজুরি পরিশোধ এবং মজুরি কমিশন বাস্তবায়নসহ ৯ দফা দাবিতে আবারও রাজপথ-রেলপথ অবরোধ কর্মসূচি পালন করেছে খুলনা ও যশোর অঞ্চলের নয়টি রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিকরা। গতকাল শনিবার বিকাল ৪টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত মহানগরীর নতুন রাস্তা, আটরা ও রাজঘাটে অবরোধ কর্মসূচি পালন করা হয়। কর্মসূচি চলাকালে শ্রমিকেরা রাস্তায় টায়ারে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করে। সড়ক অবরোধ থাকায় মহাসড়কের যাত্রীরা চরম দুর্ভোগের শিকার হন।

এদিকে আন্দোলনের নামে কিছু শ্রমিক নেতার ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছে বদলী শ্রমিকরা। গতকাল খুলনা-যশোর রাষ্ট্রায়ত্ব পাটকল সাবেক ও বর্তমান বদলী শ্রমিক দাবি আদায় আঞ্চলিক কমিটি নামে একটি কমিটি গঠন করে আন্দোলনকে আরো দুর্বারভাবে গড়ে তোলার হুমকি দিয়েছে।

বদলী শ্রমিকদের এ সংগঠনের তরফ থেকে জানানো হয়েছে, তারা বাংলাদেশ পাটকল শ্রমিক লীগের সাথে ৯ দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে আন্দোলনে থাকার পাশাপাশি তাদের ৬ দফা দাবি নিয়ে মাঠে থাকবে। তাদের দাবিগুলোর মধ্যে সকল বয়েকা, বেতন পরিশোধ, মজুরী কমিশন বাস্তবায়ন, ২০০৪ সালের সেট-আপ অনুযায়ী শুন্যপদে বদলী শ্রমিক স্থায়ী করন, খালিশপুর ও দৌলতপুর জুট মিলের শ্রমিক-কর্মচারীদের বিজেএমসি ও শ্রম আইন অনুযায়ী মজুরী, বেতন, বোনাস প্রদান, রাষ্ট্রায়ত্ব পাটকল গুলিকে পি,পি,পি’র করা বন্ধ করতে হবে, শ্রমিক হাজিরায় কর্মরত কর্মচারীদের শিক্ষাগত যোগ্যতা অনুসারে কর্মচারী পদে স্থায়ী নিয়োগ দেয়াসহ ৬টি দাবি রয়েছে। হার্ডবোর্ড গেট হ্যান্ডিলিং শ্রমিক ইউনিয়নে এক সভায় বদলী শ্রমিকরা একটি আহবায়ক কমিটি গঠন করেছে।

কমিটির আহবায়ক নুর ইসলামের সভাপতিত্বে ও মানিক পারভেজের পরিচালনায় সভায় বক্তৃতা করেন বদলী শ্রমিক নেতা সমশের আলম, শহিদুল ইসলাম গিয়াস, অলিয়ার রহমান, শফিকুল ইসলাম, মোঃ মানিক, আল আমিন, রাশেদ, রুহুল আমিন, গাজী হামজা, আঃ রাজ্জাক, মোছাদ্দেক হোসেন, ইসমাইল হোসেন, নজরুল ইসলাম, শাহবুদ্দিন, বেল্লাল হোসেন।

সভায় বদলী শ্রমিক নেতারা বলেন, সিবিএ-নন সিবিএ অনেক নেতা আন্দোলনে উপস্থিত হয়না ফলে চলমান আন্দোলন বাস্তবায়ন নিয়ে বিরুপ প্রতিক্রিয়া শুরু হচ্ছে। এবার তারা সড়কে দুর্বার আন্দোলন গড়ে তুলবে বলে হুমকি প্রদান করে।

অপরদিকে চলমান আন্দোলনে খালিশপুর শিল্পাঞ্চলের ক্রিসেন্ট, প্লাটিনাম, খালিশপুর, দৌলতপুর জুট মিল, দিঘলিয়ার স্টার জুট মিল, আটরা শিল্প এলাকার ইষ্টার্ন ও আলিম, নওয়াপাড়া শিল্প এলাকার কার্পেটিং এবং জেজেআই জুট মিলের শ্রমিকরা স্ব-স্ব মিল গেটে সমবেত হয়। বেলা ৪টায় শ্রমিকরা নতুনরাস্তা মোড়, ইর্ষ্টান মিল গেটের সামনে ও জেজেআই জুট মিলের সামনে সড়কের উপর অবস্থান নেয়। শ্রমিকরা সড়কের উপর টায়ারে আগুন জ্বালিয়ে এবং রেললাইনের উপর লাল পতাকা টাঙ্গিয়ে অবরোধ করে রাখে। পরে সেখানে এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ পাটকল শ্রমিকলীগের খুলনা যশোর অঞ্চলের আহবায়ক মোঃ মুরাদ হোসেনের সভাপতিত্বে সভায় বক্তৃতা করেন মাওঃ হেমায়েত উদ্দিন আজাদী, বাচ্চু মিয়া, বেল্লাল মল্লিক, আঃ মান্নান, আবু দাউদ দ্বীন মোহাম্মদ, শেখ মোঃ ইব্রাহিম, আক্তার হোসেন, হেমায়েত উদ্দিন, আবু হানিফ।

প্রসঙ্গত, পাটখাতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ, বকেয়া মজুরি-বেতন পরিশোধ, জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশনের রোয়েদাদ ২০১৫ কার্যকর, অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ ও গ্রাচুইটির অর্থ পরিশোধ, চাকরিচ্যুত শ্রমিক-কর্মচারীদের পুনর্বহাল, সব মিলে সেটআপের অনুক‚লে শ্রমিক-কর্মচারীদের শূন্য পদের বিপরীতে নিয়োগ ও স্থায়ীসহ ৯ দফা দাবিতে হঠাৎ করেই গত (রবিবার) ৫ মে দুপুর থেকে একে একে খুলনাঞ্চলের রাষ্ট্রায়ত্ত নয়টি পাটকলের উৎপাদন বন্ধ করে দেয় শ্রমিকেরা।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *