April 28, 2024
আঞ্চলিকলেটেস্ট

খুলনায় রাষ্ট্রায়ত্ত পাটকলে উৎপাদন বন্ধ, শ্রমিকদের রাজপথ-রেলপথ অবরোধ

 

* রাজপথেই নামাজ আদায় ও ইফতার

* আজ ঢাকায় বৈঠকের পর নতুন কর্মসূচি

 

দ: প্রতিবেদক

বকেয়া মজুরি পরিশোধসহ ৯ দফা দাবিতে রাজপথ-রেলপথ অবরোধ কর্মসূচি পালন করেছে খুলনার রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা। একই সঙ্গে খুলনা ও যশোরের রাষ্ট্রায়ত্ত নয়টি পাটকলের উৎপাদন বন্ধ রয়েছে। প্রথম রমজানে তারা এ অবরোধ শেষ করেন ইফতারের মধ্যদিয়ে।

গতকাল মঙ্গলবার বিকাল ৪টা থেকে পূর্বনির্ধারিত কর্মসূচি অনুযায়ী নগরীর খালিশপুর নতুন রাস্তা মোড়ে তিন ঘণ্টা রাজপথ-রেলপথ অবরোধ করে শ্রমিকরা। এর আগে নিজ নিজ মিল গেট থেকে থালা-বাসন হাতে নিয়ে বিক্ষোভ মিছিল বের করে শ্রমিকরা। মিছিলটি খালিশপুর বিআইডিসি রোড হয়ে নতুন রাস্তার মোড়ে এসে শেষ হয়। শ্রমিকদের অবরোধে বিকাল ৪টা থেকে ইফতারের আগপর্যন্ত খুলনা থেকে রাজশাহীগামী সাগরদাড়ী আন্তঃনগর ট্রেন ছাড়েনি। এতে স্টেশনে ভোগান্তিতে পড়েন ঘরমুখো মানুষেরা।

জানা যায়, রাষ্ট্রায়ত্ত ৯টি পাটকলের শ্রমিকদের ৮ থেকে ১১ সপ্তাহের মজুরি ও কর্মকর্তা-কর্মচারীদের চার মাসের বেতন বকেয়া রয়েছে। সব মিলিয়ে বকেয়া পাওনার পরিমাণ প্রায় ৬৫ থেকে ৭০ কোটি টাকা। বকেয়া মজুরি না পেয়ে শ্রমিকরা অর্ধাহারে-অনাহারে রয়েছেন। এ কারণে বিক্ষুব্ধ শ্রমিকরা মিলের উৎপাদন বন্ধসহ আন্দোলন কর্মসূচি ঘোষণা করেছে।

শ্রমিকরা জানান, পাটখাতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ, বকেয়া মজুরি-বেতন পরিশোধ, জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশনের রোয়েদাদ ২০১৫ কার্যকর, অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ ও গ্র্যাচুইটির অর্থ পরিশোধ, চাকরিচ্যুত শ্রমিক-কর্মচারীদের পুনর্বহাল, সব মিলে সেটআপের অনুকূলে শ্রমিক-কর্মচারীদের শূন্য পদের বিপরীতে নিয়োগ ও স্থায়ীসহ ৯ দফা দাবিতে শ্রমিকরা গত ৫ মে থেকে মিলে উৎপাদন বন্ধ করে কর্মবিরতি পালন করছেন।

রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ পরিষদের আহŸায়ক সোহরাব হোসেন বলেন, ক্ষুধার যন্ত্রণায় বাধ্য হয়েই শ্রমিকরা রাজপথে নেমেছে। তারা তো ভিক্ষা চায় না, ন্যায্য পাওনা চায়। তিনি বলেন, শ্রমিকদের দাবি মানা না হলে সিবিএ-নন সিবিএর বৈঠকে কঠোর কর্মসূচি দেওয়া হবে।

প্লাটিনাম জুট মিলের সিবিএ সভাপতি শাহানা শারমীন জানান, বিজেএমসির সঙ্গে বঠকের পর গত তিন সপ্তাহে মাত্র একটি মজুরি দিয়েছে। আগের বকেয়া মজুরি তো দেয়নি বরং চলতি দুই সপ্তাহের মজুরিও পাওয়া যায়নি। শ্রমিকদের একটি পরিবারেও সেহরি বা ইফতারের খাবার নেই। ক্ষুধার কষ্টে তারা রাজপথে নেমেছে।

পাটকল শ্রমিক লীগের খুলনা-যশোর অঞ্চলের আহŸায়ক মো. মুরাদ হোসেন, মঙ্গলবার বিকাল ৪টা থেকে খুলনার খালিশপুর ও দিঘলিয়া শিল্পাঞ্চলের ৫টি পাটকলের শ্রমিকরা নতুন রাস্তা মোড়, আটরা শিল্পাঞ্চলের ২টি পাটকলের শ্রমিকরা আলিম জুট মিলের সামনে ও নওয়াপাড়া শিল্পাঞ্চলের ২টি মিলের শ্রমিকরা রাজঘাটে অবরোধ কর্মসূচি পালন করেন। ইফতার করে সন্ধ্যা ৭টায় অবরোধ শেষ হয়। আর বুধবার সকাল ১১টায় ঢাকায় শ্রমিক নেতাদের বৈঠকে পরবর্তী কর্মসূচির ঘোষণা দেওয়া হবে।

খুলনা রেলওয়ে স্টেশন মাস্টার মানিক চন্দ্র সরকার বলেন, বিকালে খুলনা থেকে একটিই ট্রেন ছিল; যেটি রাজশাহীগামী সাগরদাড়ী ট্রেন। অবরোধের কারণে ট্রেনটি ছাড়া সম্ভব হয়নি। অবরোধ শেষে ট্রেনটি খুলনা থেকে ছেড়ে যায়।

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *