May 5, 2024
আঞ্চলিককরোনালেটেস্ট

খুলনায় ভার্চুয়াল কোর্টে বিচার কাজ শুরু, প্রথম দিনে ৩৫ জনের জামিন

দ. প্রতিবেদক
খুলনায় চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে জামিন শুনানির মাধ্যমে আজ বুধবার ভার্চুয়াল কোর্টের বিচারিক কার্যক্রম শুরু হয়। তথ্য-প্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ-২০২০ অনুযায়ী ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে খুলনায় চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ৪১টি মামলার জামিন শুনানী হয়। এতে ৩৫টি মামলায় ৩৫ জন আসামীর জামিন মঞ্জুর হয় এবং ছয়টি মামলায় ছয়জন আসামীর জামিন নামঞ্জুর হয়। খুলনা চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত সূত্রে এসকল তথ্য জানা গেছে।
আদালত সূত্র জানায়, মঙ্গলবার থেকে খুলনায় ভার্চুয়াল কোর্ট চালু হলেও বুধবার থেকে আদালতগুলোতে আনুষ্ঠানিকভাবে শুনানি শুরু হয়েছে। শুনানিতে আইনজীবীরা তাদের মক্কেলদের পক্ষে অংশগ্রহণ করছেন। তবে তথ্যপ্রযুক্তি জ্ঞানের সীমাবদ্ধতার কারণে অনেক আইনজীবী বিড়ম্বনার শিকার হচ্ছেন।
খুলনা জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও বাংলাদেশ বার কাউন্সিলের সাবেক সদস্য অ্যাডভোকেট এম এম মুজিবর রহমান বলেন, তথ্য প্রযুক্তি জ্ঞানের সীমাবদ্ধতার কারণে বেশিরভাগ আইনজীবী চরম বিড়ম্বনার শিকার হচ্ছেন। তবে, বেশি বিড়ম্বনার শিকার হচ্ছেন বয়স্ক আইনজীবীরা।
খুলনা জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক ও মহানগর আদালতের পিপি অ্যাডভোকেট কে এম ইকবাল হোসেন বলেন, ভার্চুয়াল আদালতের নিয়মটি খুব সহজ। কিন্তু আমরা এতে খুব একটা অভ্যস্ত না বলে কেউ কেউ একটু অসুবিধার মধ্যে পড়েছেন। তবে, দু-একদিনের মধ্যে তারা এতে অভ্যস্ত হয়ে যাবেন।
খুলনা জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট মো. সাইফুল ইসলাম বলেন, মঙ্গলবার থেকে খুলনায় ভার্চুয়াল কোর্ট চালু হয়েছে। তবে বুধবার থেকে আদালতগুলোতে আনুষ্ঠানিকভাবে শুনানি শুরু হয়েছে। তিনি বলেন, নারী ও শিশু আদালত এবং সিভিল কোর্ট বাদে অন্যান্য আদালত চলছে। অচিরেই ওই দুটি কোর্টও চালু হওয়ার সম্ভাবনাও রয়েছে।
তিনি বলেন, আমাদের আইনজীবীদের জন্য ২০টি কম্পিউটার রয়েছে। যারা তথ্য প্রযুক্তিতে পিছিয়ে রয়েছেন, তারা এর সহায়তা নিতে পারবেন। তিনি বলেন, করোনা পরিস্থিতিতে ভার্চুয়াল কোর্ট চালু হওয়ায় মানুষ আইনের সহায়তা নিতে পারছেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *